• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংক্রমণ লক্ষ ছুঁইছুঁই, কেন্দ্র তা-ও সন্তুষ্ট

coronavirus
ছবি: পিটিআই।

করোনা সংক্রমণের প্রশ্নে চিনকে আগেই টপকে গিয়েছিল ভারত। এ বার লকডাউনের ৫৫তম দিনে গোটা দেশে সংক্রমিতের সংখ্যা প্রায় লক্ষ ছুঁয়ে ফেলল।

স্বাস্থ্য মন্ত্রকের তথ্যানুযায়ী আজ সারা দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ৯৬,১৬৯ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ও মৃত্যুর ঘটনা যথাক্রমে হল ৫২৪২ ও ১৫৭। এই প্রথম এক দিনে নতুন সংক্রমিতের সংখ্যা পাঁচ হাজার ছুঁল। গত আট দিনে সংক্রমণের হার দ্রুতগতিতে বাড়লেও, স্বাস্থ্য মন্ত্রক আজ ফের দাবি করেছে ওই হার বিশ্বের অনেক উন্নত দেশের থেকে কম। মন্ত্রক পরিসংখ্যান দিয়ে জানিয়েছে, ভারতে প্রতি লক্ষ জনসংখ্যায় সংক্রমিতের সংখ্যা ৭.১ জন। সেখানে আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইটালিতে প্রতি লক্ষ লোকে সংক্রমিতের সংখ্যা ৪৩১, ১৯৫, ৩৬১, ৪৯৪ এবং ৩৭২ জন। কিন্তু ওই সব দেশে পরীক্ষা বেশি হচ্ছে বলে রোগী চিহ্নিত বেশি হচ্ছে— বিরোধীদের এই যুক্তির জবাবে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এ যাবত গোটা দেশে প্রায় ২১ লক্ষ নমুনা পরীক্ষা হয়েছে। যার মধ্যে ১ লক্ষের কাছাকাছি লোকের সংক্রমণ পাওয়া গিয়েছে। সংক্রমণের হার বেশি হলে পরীক্ষার ফলে তা প্রতিফলিত হত।

মে মাসের গোড়া থেকে দেশের মধ্যে শ্রমিক স্পেশাল, বিশেষ ট্রেন ও বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানো শুরু হওয়ায় নতুন করে করোনা পরীক্ষার নির্দেশনামা জারি করেছে আইসিএমআর। সংস্থার পক্ষে আজ পরীক্ষা সংক্রান্ত ৯ দফা নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে কাদের পিসিআর পরীক্ষা করা হবে। তাতে পজ়িটিভ রেজাল্ট মেলার পরে প্রয়োজনে ওই ব্যক্তির নমুনা করোনা-পরীক্ষার জন্য পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে। এত দিন কোনও অফিসে এক জনও করোনা-পজ়িটিভ হলে অনির্দিষ্ট কালের জন্য সেই অফিস বন্ধ করে তা জীবাণুমুক্ত করা হচ্ছিল। কেন্দ্র সোমবার জানিয়েছে, এখন আর গোটা অফিস বন্ধ করার দরকার নেই। তার বদলে ওই কর্মী যেখানে বসেন, বা আগের ৪৮ ঘণ্টায় যে যে অংশে তিনি যাতায়াত করেছেন সেইটুকু এলাকা বন্ধ করে জীবাণুমুক্ত করলেই চলবে।

আরও পড়ুন: লকডাউন বিধি মানা নিয়ে রাজ্যগুলোকে সতর্ক করল কেন্দ্র

আরও পড়ুন: মোতায়েন এনডিআরএফ, ঘূর্ণিঝড় মোকাবিলা বৈঠকে সব রকম সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন