• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১০ রাজ্যে করোনা উদ্বেগ বাড়ছে, কাল বৈঠকে মোদী-মমতারা

Narendra Modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

পশ্চিমবঙ্গ-সহ দশটি রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সকালে ওই বৈঠক হবে। নতুন সংক্রমণের হিসেবে এই দশটি রাজ্যই দেশে উদ্বেগের কারণ। সেই কারণেই এই ১০টি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী আলাদা বৈঠক করবেন বলে সূত্রের ব্যাখ্যা।

‘আনলক’ পর্ব শুরু হওয়ার পরে প্রধানমন্ত্রী গত ১৬ ও ১৭ জুন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু সেখানে বলার সুযোগ না-থাকায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বা প্রশাসনের কোনও কর্তা সেই বৈঠকে যোগ দেননি। মঙ্গলবারের ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দেবেন বলেই নবান্ন সূত্রের খবর।

মঙ্গলবারের বৈঠকে পশ্চিমবঙ্গ ছাড়াও মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, তেলঙ্গানা, বিহার, গুজরাত ও পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে ডাকা হয়েছে। সংক্রমণের হিসেবে দিল্লি প্রথম দশটি রাজ্যের মধ্যে থাকলেও তাদের এই গোষ্ঠীর মধ্যে রাখা হয়নি। কারণ দিল্লিতে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে বলে কেন্দ্রীয় সরকারের দাবি। তার বদলে পঞ্জাবে নতুন সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় তাদের এই বৈঠকে ডাকা হয়েছে। মৃত্যুর নিরিখে পশ্চিমবঙ্গের কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও মালদহের মতো জেলাগুলি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে চিন্তায় রেখেছে। কলকাতা, মুম্বই ও নয়ডায় কোভিড পরীক্ষাকেন্দ্রের উদ্বোধনের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় সঙ্কটের সময় কেন্দ্রের পাশে থাকার বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। একই সঙ্গে রাজ্যের দুঃসময়ে কেন্দ্রও যেন পাশে থাকে, সেই দাবি জানিয়েছিলেন। 

আরও পড়ুন:  মেক ইন ইণ্ডিয়া: ১০১ প্রতিরক্ষা সামগ্রী আমদানিতে নিষেধাজ্ঞা

আরও পড়ুন:  পর পর জঙ্গি হানা বিজেপি নেতাদের উপরদল ছাড়ার হিড়িক জম্মু-কাশ্মীরে​

দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২২ লক্ষ ছুঁয়েছে। ১৫ লক্ষ থেকে ২০ লক্ষে পৌঁছতে মাত্র ন’দিন সময় লেগেছে। ১০ থেকে ২০ লক্ষে পৌঁছতে সময় লেগেছে মাত্র তিন সপ্তাহ। ১০ লক্ষ পার করার পরে নতুন সংক্রমণের ৪২ শতাংশ আক্রান্তই এসেছে অন্ধ্র, কর্নাটক, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও বিহারের মতো পাঁচটি রাজ্য থেকে। পরিসংখ্যান থেকে স্পষ্ট, করোনা ক্রমশ দাক্ষিণাত্যে থাবা বসাছে। রবিবারের পরিসংখ্যান বলছে, সংক্রমণের শীর্ষে থাকা মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন ১২ হাজারের বেশি কোভিড রোগীর সন্ধান মিলেছে। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি বলে পরিচিত এই রাজ্যগুলিতে সংক্রমণ বাড়ায় ঘনঘন লকডাউনের পথে হাঁটতে হচ্ছে তাদের। ফলে ধাক্কা খাচ্ছে অর্থনীতি। 

সূত্রের খবর, মঙ্গলবারের বৈঠকে স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ মুখ্যমন্ত্রীদের সামনে সার্বিক পরিস্থিতি তুলে ধরবেন। বৈঠকে ক্যাবিনেট সচিব, স্বরাষ্ট্রসচিব, নীতি আয়োগের সদস্য বিনোদ পল ও আইসিএমআরের ডিজি-ও উপস্থিত থাকবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন