• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংক্রমণে বড় লাফ, সওয়া এক লক্ষ ছাড়িয়ে গেল দেশে করোনা আক্রান্তের সংখ্যা

covid india gfx
গ্রাফিক-শৌভিক দেবনাথ।

বিধ্বংসী আমপান (প্রকৃত নাম উম পুন)-এর তাণ্ডব থেকে এখনও সামলে উঠতে পারেনি রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল। তার মধ্যেই রোজ লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দেশে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হারে প্রতি দিন তৈরি হচ্ছে নতুন রেকর্ড। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন ছ’হাজার ৬৫৪ জন। শুক্রবার বৃদ্ধির সংখ্যাটা ছিল ছ’হাজার ৮৮। এই বৃদ্ধির জেরে দেশে করোনা আক্রান্তের মোট সংখ্যা হল এক লক্ষ ২৫ হাজার ১০১। মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাত ও দিল্লি— দেশে মোট আক্রান্তের প্রায় ৬৮ শতাংশ এই চারটি রাজ্য থেকে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩৭ জনের। এই নিয়ে দেশে মৃতের সংখ্যা বেড়ে হল তিন হাজার ৭২০ জন। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ১ হাজার ৫১৭ জনের। ৮০২ জন মারা গিয়েছেন গুজরাতে। মধ্যপ্রদেশে মৃতের সংখ্যা ২৭২, পশ্চিমবঙ্গে ২৬৫। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে দিল্লি (২০৮), রাজস্থান (১৫৩) ও উত্তরপ্রদেশ (১৫২)।

দেশে করোনা আক্রান্তের সংখ্যায় অনেক দিন ধরেই শীর্ষে মহারাষ্ট্র। সারা দেশের মোট আক্রান্তের তিন ভাগের এক ভাগই সেখানে। গত ২৪ ঘণ্টায় দু’হাজার ৯৪০ জন নতুন করে আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার ৫৮২। এর মধ্যে মুম্বই শহরে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি।

আক্রান্তের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। সে রাজ্যে মোট কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৭৫৩ জন। গত ২৪ ঘণ্টায় ৭৮৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন সেখানে। এর পরে রয়েছে গুজরাত। সেখানে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ২৬৮ জন। রাজধানী দিল্লিতে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৩১৯ জন। এর পর ক্রমান্বয়ে রয়েছে রাজস্থান (৬,৪৯৪), মধ্যপ্রদেশ (৬,১৭০), উত্তরপ্রদেশ (৫,৭৩৫), পশ্চিমবঙ্গ (৩,৩৩২), অন্ধ্রপ্রদেশ (২,৭০৯), বিহার (২,১৭৭), পঞ্জাব (২,০২৯), তেলঙ্গানা (১,৭৬১), কর্নাটক (১,৭৪৩), জম্মু-কাশ্মীর (১,৪৮৯) ও ওড়িশা (১,১৮৯), হরিয়ানা (১,০৬৭)-র মতো রাজ্য।

আরও পড়ুন: ‘কেন্দ্র জাতীয় বিপর্যয় বলুক’, দাবি বিরোধী বৈঠকে

পশ্চিমবঙ্গে এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন হাজার ৩৩২। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৩৫ জন। রাজ্যে মোট মৃত্যু হয়েছে ২৬৫ জনের। যদিও রাজ্য সরকারের হিসেবে করোনাভাইরাসের জেরে মৃতের সংখ্যা ১৯৩। বাকি ৭২ জনের মৃত্যু হয়েছে কো-মর্বিডিটির কারণে।

আরও পড়ুন: লকডাউনে থমকেছে সংক্রমণ, মৃত্যু: কেন্দ্র

তবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধিতে রেকর্ডের মধ্যেই আক্রান্ত রোগীদের সুস্থ হয়ে ওঠার হার বৃদ্ধি প্রতিকূল পরিস্থিতিতে কিছুটা আশা জাগাচ্ছে। মোট আক্রান্তের মধ্যে এখনও অবধি ৫১ হাজার ৭৮৪ জন চিকিৎসার পর সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ২৫০ জন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন