• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রাণ বাঁচাল হাত ঘড়ি, ইনদওরে প্রৌঢ়ের কঠিন রোগ ধরিয়ে দিল অ্যাপল ওয়াচ

Apple Watch
প্রতীকী চিত্র।

অ্যাপল ওয়াচের ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি) ফিচার জীবন রক্ষা করল ইনদওরের এক ৬১ বছর বয়সী ব্যক্তির। সেই ঘটনা জানার পর তাঁর দ্রুত আরোগ্য কামনা করে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন অ্যাপলের সিইও টিম কুক।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এক ওষুধ কম্পানিতে কর্মরত ছিলেন অবসরপ্রাপ্ত আর রাজহংস। ছেলে সিদ্ধার্থ হারভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। একই সঙ্গে সিদ্ধার্থ সিলিকন ভ্যালির কয়েকটি টেকনলজি কোম্পানির সঙ্গেও যুক্ত। সিদ্ধার্থই বাবাকে একটি ‘অ্যাপল ওয়াট সিরিজ ৫’ উপহার দিয়েছিলেন। সেই সঙ্গে বাবাকে জানিয়েছিলেন, এই ঘড়ির মাধ্যমে কিছু কিছু ক্ষেত্রে শারীরিক অবস্থার উপর নজর রাখা যায়। ইসিজি-ও করা সম্ভব।

এই বছর মার্চ মাসে রাজহংস আচমকা অসুস্থ বোধ করলে অ্যাপলের ঘড়িতে নিজেই ইসিজি পরীক্ষা করেন। তাতেই ধরা পড়ে বেশ অনিয়মিত হৃদস্পন্দন। একাধিক বার তিনি পরীক্ষার পরও যখন একই ফলাফল আসেতে থাকে তিনি চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেন। তাঁর হাইপারটেনশনের সমস্যা থাকলেও হৃদযন্ত্রের বিশেষ কোনও সমস্যা আগে ছিল না। কিন্তু অ্যাপল ওয়াচে এমন ফলাফল জানার পর চিকিৎসকও আর দেরি করেননি। হৃদযন্ত্র পরীক্ষা করে দেখেন। বুঝতে পারেন, অ্যাপল ওয়াচের ইসিজি ফলাফল ঠিকই দেখাচ্ছিল। তার পরই অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: আইসক্রিমে মাংসের ফ্লেভার, স্বাদের সঙ্গে স্বাস্থ্যের জন্যও ভাল বলে দাবি সংস্থার

তবে করোনার জন্য মার্চ মাসেই অপারেশন করা সম্ভব হয়নি। তাই চিকিৎসকদের পরামর্শে তাঁর হৃদযন্ত্রের উপর নজর রাখা হচ্ছিল অ্যাপল ওয়াচের মাধ্যমেই। দেখা হচ্ছিল, ইসিজি রিপোর্ট কী আসছে। এর পরে অপারেশন করা হয়। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি।

আরও পড়ুন: কুকুরে টানা রিকশা, মুখের আদেশেই বাজারে চলেছে রোবট স্পট

অপারেশনের পর গোটা ঘটনা জানিয়ে অ্যাপলের সিইও টিম কুককে ইমেল করেন ছেলে সিদ্ধার্থ। ধন্যবাদও জানান অ্যাপলকে। আর তাঁর উত্তরও দেওয়া হয়েছে টিম কুকের তরফে। সেখানে সিদ্ধার্থের বাবার দ্রুত আরোগ্য কামনার পাশাপাশি জানানো হয়েছে, অ্যাপলের টিম সিদ্ধার্থ ও তাঁর বাবার সঙ্গে যোগাযোগ রাখবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন