• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দিল্লির স্টেডিয়ামে জেল, কেন্দ্রীয় প্রস্তাব খারিজ কেজরীবালের

Arvind Kejriwal Govt. says 'No' to Delhi Police Request To Turn Stadiums Into Jails For Farmers
অরবিন্দ কেজরীবাল— ফাইল চিত্র।

দিল্লি পুলিশের প্রস্তাব খারিজ করে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। দিল্লির ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানা হিসেবে ব্যবহারের জন্য পুলিশের তরফে যে প্রস্তাব দেওয়া হয়েছিল, দিল্লি সরকার শুক্রবার তা খারিজ করে দিয়েছে।

কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনকারী কৃষকদের গ্রেফতার করে আটকে রাখার উদ্দেশ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ দিল্লি পুলিশ স্টেডিয়ামগুলিকে অস্থায়ী জেল হিসেবে ব্যবহারের অনুমতি চেয়েছিল। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, আম আদমি পার্টি (আপ) পরিচালিত দিল্লি সরকার এ দিন জানিয়েছে, আন্দোলনকারী কৃষকদের দাবি ন্যায্য। তাই তাঁদের আটক রাখার জন্য কোনও ক্রীড়াঙ্গন বা অন্য কোনও রাজ্য সরকারি পরিকাঠামো ব্যবহার করতে দেওয়া হবে না।

দিল্লির বিধায়ক তথা ‘আপ’ মুখপাত্র রাঘব চড্ডা শুক্রবার সকালে টুইটারে লেখেন, ‘‘রাজ্যের স্টেডিয়ামগুলিকে অস্থায়ী জেল হিসেবে ব্যবহারের অনুমতি না দেওয়ার জন্য আমি দিল্লি সরকারকে অনুরোধ জানাচ্ছি। আমাদের দেশের কৃষকেরা দুষ্কৃতী বা সন্ত্রাসবাদী নন। ভারতীয় সংবিধানের ১৯(১) অনুচ্ছেদে বলা হয়েছে, শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার একটি উদার এবং গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার বৈশিষ্ট্য’। তার পরই দিল্লি সরকারের সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসে।

আরও পড়ুন: লাইভ: দিল্লিতে ঢুকতে অনুমতি বিক্ষোভকারী কৃষকদের, সংঘর্ষে বিরতি পুলিশের

আন্দোলনকারী কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান বানচাল করার জন্য এ দিন সকাল থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে দিল্লি পুলিশ। আন্দোলনকারীদের দিল্লি-হরিয়ানা সীমানায় আটকে রাখার জন্য শুক্রবার সকাল থেকেই বিশাল বাহিনী মোতায়েন করা হয়। ব্যারিকেড তৈরি, লাঠি চালানোর পাশাপাশি ব্যবহার করা হয় কাঁদানে গ্যাস এবং জলকামান। কিন্তু দিল্লি যাওয়ার বিষয়ে অনড় কৃষকদের শেষ পর্যন্ত আটকানো সম্ভব হয়নি পুলিশের পক্ষে।

আরও পড়ুন: রাজ্য মন্ত্রিসভা থেকে শুভেন্দু অধিকারীর ইস্তফা

এই পরিস্থিতিতে কয়েক হাজার কৃষককে গ্রেফতার করে অস্থায়ী জেলে পাঠানোর পরিকল্পনা করেছিল পুলিশের। আন্দোলনকারীদের রাখার জন্য তাই দিল্লির স্টেডিয়ামগুলিকে অস্থায়ী জেলখানা হিসেবে ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল দিল্লি সরকারের কাছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন