• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খুন হওয়ার আগে হাতে লিখে রাখলেন গাড়ির নম্বর, কনস্টেবলের বুদ্ধিমত্তায় পাকড়াও দুষ্কৃতীরা

Haryana Police Murder
এই নম্বরই হাতে লিখে রেখেছিলেন কনস্টেবল রবীন্দ্র সিংহ। ছবি: টুইটার থেকে নেওয়া

কানপুরে ৮ পুলিশকর্মী-অফিসার খুনে গ্যাংস্টার বিকাশ দুবেকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। কিন্তু সাত দিনের মধ্যেই হরিয়ানার সোনিপতে দুই পুলিশকর্মী খুনের কিনারা করে ফেলল পুলিশ। শুধুমাত্র নিহত পুলিশ কনস্টেবলের উপস্থিত বুদ্ধির জোরে। মৃত্যুর আগে নিজের হাতের তালুতে দুষ্কৃতীদের গাড়ির নম্বর লিখে রেখেছিলেন। সেই সূত্রেই সাত দিনের মধ্যে পাঁচ দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পুলিশ। ওই কনস্টেবলের নাম রবীন্দ্র সিংহ। তাঁর নাম মরণোত্তর পুরস্কারের জন্য সুপারিশ করবে হরিয়ানা পুলিশ।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় হরিয়ানার বিভিন্ন এলাকায় কার্ফু জারি হয়েছে। কিন্তু তার মধ্যেই গত ৩০ জুন মঙ্গলবার, সোনিপত-জিন্দ রোডের উপর দাঁড় করানো গাড়ির মধ্যে মদ্যপান করছিল ৬ জন। বুতানা থানার পুলিশ তাদের বাধা দিতেই শুরু হয় বচসা ও হাতাহাতি। ধারালো অস্ত্র নিয়ে পুলিশকে আক্রমণ করে দুষ্কৃতীরা। সেই আঘাতেই মৃত্যু হয় স্পেশাল পুলিশ অফিসার কাপ্তান সিংহ এবং কনস্টেবল রবীন্দ্র সিংহর। পুলিশ মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠায়। অন্য দিকে খুনের পর দুষ্কৃতীরা গাড়ি চালিয়ে পালিয়ে যায়।

মৃতদেহের ময়নাতদন্তের সময় চিকিৎসকরা দেখতে পান, রবীন্দ্র সিংহর হাতে কিছু অক্ষর ও নম্বর লেখা রয়েছে। পুলিশকে গোটা বিষয় জানানোর পর তদন্তকারীরা অফিসাররা বুঝতে পারেন, ওই অক্ষর ও নম্বর আসলে দুষ্কৃতীদের গাড়ির নম্বর। এর পর ওই গাড়ির সূত্র ধরে খোঁজ শুরু অভিযুক্তদের। তাতেই আজ মঙ্গলবার পুলিশের জালে পড়ে পাঁচ অভিযুক্ত। ঘটনার দিনই পুলিশের গুলিতে নিহত হয়েছিল এক দুষ্কৃতী।

আরও পড়ুন: গ্যাংস্টার বিকাশ অধরাই, মাথার দাম বেড়ে হল আড়াই লাখ

হরিয়ানা পুলিশের তদন্তকারীরা এখন বলছেন, নিহত কনস্টেবল রবীন্দ্র সিংহ ওই পরিস্থিতির মধ্যেও যে গাড়ির নম্বরটা লিখে রেখেছিলেন। তাঁর এই উপস্থিত বুদ্ধিকে কুর্নিশ জানাচ্ছে পুলিশ। ওই নম্বর লিখে না রাখলে হয়তো দুষ্কৃতীদের পাকড়াও করাই মুশকিল হত। হরিয়ানার পুলিশ প্রধান মনোজ যাদবও রবীন্দ্র সিংহর প্রশংসা করে বলেছেন, ‘‘মৃত্যুর আগে সাহসী কনস্টেবল রবীন্দ্র যাদব যে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন, সেটাই পুলিশের মূল দক্ষতা। তিনি নিজের হাতে দুষ্কৃতীদের গাড়ির নম্বর লিখে রেখেছিলেন। ময়নাতদন্তের সময় সেটা নজরে আসে।’’ রবীন্দ্রর জন্য মরণোত্তর পুরস্কারের সুপারিশ করা হবে বলেও জানিয়েছেন মনোজ যাদব।

আরও পড়ুন: এ বার একগুচ্ছ চিনা অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছে আমেরিকাও

গত বৃহস্পতিবার রাতে উত্তরপ্রদেশের কানপুরে গ্যাংস্টার বিকাশ দুবেকে ধরতে অভিযানে গিয়ে নিহত হয়েছিলেন আট পুলিশকর্মী-অফিসার। ঘটনায় বিকাশের এক শাগরেদ গ্রেফতার হলেও এখনও তার নাগাল পায়নি পুলিশ। তাকে ধরতে স্পেশাল টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। কিন্তু এখনও ধরা পড়েনি বিকাশ। কিন্তু হরিয়ানার ঘটনায় এক সপ্তাহের মধ্যেই কিনারা করার পর কনস্টেবল এখন রবীন্দ্র যাদব এখন হরিয়ানা পুলিশের কাছে বীরের মর্যাদা পাচ্ছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন