• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাফাল নিয়ে বায়ুসেনা প্রধান সত্য বলছেন না, দাবি মইলির

Veerappa Moily

বিতর্কের মধ্যেই তিনি পাশে দাঁড়িয়েছিলেন কেন্দ্রীয় সরকারের। রাফাল যুদ্ধ বিমান নিয়ে কংগ্রেস-সহ বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে দিন দু’য়েক আগেই বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া দাবি করেছিলেন, রাফাল বিমানের উপযোগিতা নিয়ে কোনও প্রশ্ন নেই। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রায়কেও স্বাগত জানান তিনি। আর এ বার সেই মন্তব্যের জন্যই ধানোয়ার বিরুদ্ধে সরব হলেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বীরাপ্পা মইলি। মইলির দাবি, ‘‘রাফাল নিয়ে বায়ুসেনা প্রধান সঠিক কথা বলছেন না, সম্পূর্ণ মিথ্যা বলছেন।’’

রাফাল যুদ্ধ বিমান নিয়ে কেন্দ্রের মোদী সরকারের উপর ক্রমাগত চাপ বাড়াচ্ছেন রাহুল-সহ বিরোধীরা। যদিও বিতর্কের মধ্যেই কেন্দ্রকে কিছুটা স্বস্তি দিয়েছে সুপ্রিম কোর্ট। সম্প্রতি রাফাল মামলা খারিজ করে প্রধান বিচারপতির বেঞ্চের জানিয়েছে,  ‘‘এ বিষয়ে এমন কোনও তথ্যগত প্রমাণ খুঁজে পাওয়া যায়নি, যাতে মনে হয় যে কাউকে বেআইনি ভাবে সুবিধা দেওয়া হয়েছে।’’ পাশাপাশি এ বিষয়ে আদালতের হস্তক্ষেপের প্রয়োজন নেই বলেও জানিয়ে দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ। কিন্তু, তার পরও বিষয়টি নিয়ে পিছু হঠেনি বিরোধীরা।

এ বিষয়ে হইহট্টগোলের জেরে রীতিমতো ব্যহত হয়েছে সংসদ।  বিরোধীদের দাবি মেনে রাফাল নিয়ে আলোচনাতেও রাজি হয়েছে সরকার। কিন্তু, সমস্যা মেটেনি। কারণ বিরোধীদের দাবি, রাফাল তদন্ত করাতে হবে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি)-কে দিয়েই। সেখানেই যত আপত্তি নরেন্দ্র মোদীদের। শাসক শিবিরের মতে, সুপ্রিম কোর্ট যেখানে রাফাল প্রশ্নে ক্লিনচিট দিয়েছে সেখানে পুনর্তদন্তের প্রশ্নই ওঠে না।

আরও পড়ুন: রাহুলকে জবাব দিতে দিল্লিতে ‘টিম অসম’

আরও পডুন: উত্তরপ্রদেশে জোট রক্ষা করেই হবে আসন রফা

এত কিছুর মধ্যেই সরকারের পাশে দাঁড়িয়ে বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া বলেছিলেন, ‘‘রাফাল বিমানের কর্মদক্ষতা নিয়ে কোনও প্রশ্ন নেই। ওই বিমান বায়ুসেনার হাতে আসতে যে সময় লেগেছে তাতে আমাদের প্রতিবেশীরা প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে গিয়েছে।’’ রাফাল যুদ্ধ বিমানকে ‘গেম চেঞ্জার’ দাবি করে তিনি আরও বলেন, সুপ্রিম কোর্ট এই প্রসঙ্গে সঠিক রায়ই দিয়েছে। এ বার বায়ুসেনা প্রধানের সেই মন্তব্যেরই তীব্র নিন্দা করলেন মইলি।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন