• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্বাস্থ্যকর্মীরা ছাড়াও কারা খেতে পারেন হাইড্রক্সিক্লোরোকুইন, সংশোধিত নির্দেশ আইসিএমআর-এর

hcq
ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সি ক্লোরোকুইন। -ফাইল ছবি।

যে সব হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা হচ্ছে, তার বাইরেও করোনা রোগীদের চিকিৎসা করছেন যাঁরা, প্রাথমিক উপসর্গ না থাকলেও সেই সব স্বাস্থ্যকর্মী সংক্রমণ রোখার জন্য ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন খেতে পারেন। ওই ওষুধ খেতে পারেন কন্টেনমেন্ট জোনগুলির দেখভাল করার কর্মী, পুলিশ ও আধাসেনারাও। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) সংশোধিত নির্দেশিকায় শুক্রবার এ কথা জানানো হয়েছে।

এর আগের নির্দেশিকায় আইসিএমআর জানিয়েছিল, কোভিড রোগীদের চিকিৎসা হচ্ছে যে হাসপাতালগুলিতে, সেখানকার প্রাথমিক উপসর্গহীন স্বাস্থ্যকর্মীরাই শুধু সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন খেতে পারেন।

তবে হাইড্রক্সিক্লোরোকুইন খেতে গিয়ে যাতে হিতে বিপরীত না হয়, সে ব্যাপারেও সতর্ক করছে আইসিএমআর। বলা হয়েছে ম্যালেরিয়ার ওষুধটি যেন সঠিক পরিমাণে খাওয়া হয় আর তা ব্যবহারের আগে যেন চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়।

আরও পড়ুন: আমপানের মোকাবিলায় ফোনে মমতাকে সহযোগিতার আশ্বাস অমিতের

আরও পড়ুন: পুরীর মন্দিরে পান্ডাদের ফোন করছেন ভক্তরা

এই নির্দেশিকা দেওয়া হয়েছে একটি জয়েন্ট মনিটারিং গ্রুপের সুপারিশের ভিত্তিতে। ডাইরেক্টরেট জেনারেল অফ হেল্‌থ সার্ভিসেস (ডিজিএইচএস) ওই গ্রুপের চেয়ারম্যান। গ্রুপে রয়েছেন আইসিএমআর, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (এইমস), ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল, ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রতিনিধিরা।

তবে ১৫ বছরের কমবয়সিদের বা প্রসূতিদের ক্ষেত্রে এই ওষুধের ক্ষতিকারক প্রভাব হতে পারে বলেও আইসিএমআর-এর তরফে সতর্ক করা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন