• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অভাব দেশে, গ্লাভস যাচ্ছে সার্বিয়ায়!

Gloves
ছবি: রয়টার্স।

করোনা-মোকাবিলায় সাজ-সরঞ্জামের অভাব নিয়ে ধারাবাহিক ভাবে অভিযোগ করে আসছেন গোটা দেশের চিকিৎসকদের একটা বড় অংশ। এরই মধ্যে খবর মিলল, সার্বিয়াকে ৩৫ লক্ষ সার্জিকাল গ্লাভস রফতানি করতে চলেছে ভারত। আজ কোচির কাস্টমস বিভাগ থেকে একটি টুইট করে জানানো হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে আন্তর্জাতিক লড়াইয়ের অংশ হিসেবেই ভারতের এই দস্তানা রফতানির কনসাইনমেন্টে ছাড়পত্র দিতে চলেছে তারা।

এই টুইট ঘিরেই জুড়েছে বিতর্ক। প্রশ্ন ওঠে, দেশে একের পর এক হাসপাতাল কর্তৃপক্ষ এবং ডাক্তারেরা যখন লাগাতার ভিডিয়ো মেসেজ করে প্রধানমন্ত্রীর কাছে গ্লাভস, মাস্কের অভাবের কথা জানাচ্ছেন, তখন কোন যুক্তিতে তা বিদেশে পাঠানো হচ্ছে?  স্বাস্থ্য মন্ত্রককে বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে, মন্ত্রক জানায় তারা এ ব্যাপারে কিছুই জানে না। বিদেশ মন্ত্রকও এ নিয়ে কোনও স্পষ্ট ইঙ্গিত দেয়নি। 

করোনা-সঙ্কটের আবহেই গত ১৯ মার্চ স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত বেশ কিছু পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। সেই তালিকায় ছিল ছিল গ্লাভসও। কিন্তু তা সত্ত্বেও এই মুহূর্তে কেন অত্যন্ত প্রয়োজনীয় গ্লাভস রফতানির প্রস্তুতি চলছে, তা নিয়ে স্পষ্ট কোনও ব্যাখ্যা পাওয়া যানি মেলেনি কেন্দ্রের তরফেও। স্বাস্থ্যমন্ত্রক শুধু জানিয়েছে, গ্লাভস-মাস্ক যাতে দ্রুত ভিয়েতনাম এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলি থেকে আমদানি করা যায়, তা নিয়ে কথা চলছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন