• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিলামে উঠছে নীরব মোদীর বাজেয়াপ্ত সামগ্রী, তালিকায় হুসেনের ছবিও

Nirav Modi
ইংল্যান্ডে নীরব মোদী। —ফাইল চিত্র

‘দি ব্যাটল অব গঙ্গা অ্যান্ড যমুনা’। সেই ‘পেন্টিং’-এর মাধ্যমে আসলে মানুষের মধ্যে ভাল-মন্দের দ্বন্দ্বই প্রতীকের মাধ্যমে ফুটিয়ে তুলতে চেয়েছিলেন মকবুল ফিদা হুসেন। এ বার সেই ছবিই নিলামে উঠছে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতিতে বিদেশে জেলবন্দি নীরব মোদীর বাজেয়াপ্ত করা সম্পত্তির অন্যতম ছিল এই ‘পেন্টিং’। হীরে ব্যবসায়ী নীরব মোদীর কাছে থাকা এই ছবির সঙ্গে আরও কিছু মূল্যবান জিনিস নিলমে তুলছে সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস। এসএফআইও কর্তাদের আশা, শুধুমাত্র এই ছবিটি বিক্রি করেই ৫০ কোটি টাকা পাওয়া যেতে পারে।

নিলামকারী সংস্থা ‘স্যাফ্রনআর্ট’-এর প্রতিষ্ঠাতা দীনেশ বাজিরানি মনে করছেন, বিপুল দামে বিক্রি হবে এই সব সামগ্রী। কারণ হিসেবে তিনি বলছেন, ‘‘যেহেতু নীরব মোদীর কাছে  ছিল, তাই আগে থেকেই এর শ্রেষ্ঠত্ব বা শিল্পগুণ প্রতিষ্ঠিত। আবার যেহেতু সরকারের মাধ্যমে নিলাম হচ্ছে, তাই তার গুরুত্বই আলাদা। পাশাপাশি মালিকানার সত্ত্বও পরিষ্কার থাকবে।’’ বাজিরানির আরও মনে করেন, সরকারি সংস্থার মাধ্যমে নিলাম হচ্ছে বলে নীরব মোদীর দুর্নীতির অভিযোগও নিলামে কোনও প্রভাব ফেলবে না।

এম এফ হুসেনের ওই ছবিটি ছাড়াও নিলামে উঠছে ১৯৩৫ সালে অমৃতা শের-গিলের আঁকা ‘বয় উইদ লেমনস’, ভি এস গায়তুণ্ডের আঁকা শিরোনামহীন একটি ছবির মতো মূল্যবান সামগ্রী। সেগুলিও বিপুল দামে বিক্রি হবে বলেই মনে করছেন ‘স্যাফ্রনআর্ট’ এবং এসএফআইও-র আধিকারিকরা।

আরও পড়ুন: সিএএ বিরোধী ও সমর্থকদের সংঘর্ষে দিল্লিতে হত পুলিশকর্মী, আগুন-ইটবৃষ্টি

আরও পডু়ন: ২৪টি নৌবাহিনীর হেলিকপ্টার কিনছে ভারত, প্রতিরক্ষা চুক্তি কাল, ঘোষণা ট্রাম্পের

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক খেকে প্রায় সাড়ে ১২ হাজার কোটি ঋণ নিয়ে সেই টাকা পরিশোধ না করেই ২০১৮ সালে বিদেশে পালিয়ে যান নীরব মোদী। বর্তমানে ব্রিটেনের জেলে বন্দি। ভারত তাঁর প্রত্যর্পণের জন্য ব্রিটেন সরকারের সঙ্গে দৌত্য চালিয়ে যাচ্ছে। অন্য দিকে নীরব মোদীও ইংল্যান্ডে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন