• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আদানি গোষ্ঠীকে বিমানবন্দর লিজ, স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে কেরল

Kerala government goes to Supreme Court against Adanis getting Airport lease
তিরুঅনন্তপুরম বিমানবন্দর— ফাইল চিত্র।

আদানি গোষ্ঠীর হাতে তিরুঅনন্তপুরম আন্তর্জাতিক বিমানবন্দর লিজের কেন্দ্রীয় সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাল কেরল। দরপত্রজনিত পক্ষপাতিত্বের অভিযোগ তুলে সিদ্ধান্ত কার্যকর করার উপর স্থগিতাদেশ চেয়ে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সরকার শীর্ষ আদালতের কাছে আবেদন জানিয়েছে।

তিরুঅনন্তপুরম বিমানবন্দর লিজ পাওয়ার লড়াইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ট শিল্পপতি গৌতম আদানির প্রতিদ্বন্দ্বী ছিল রাজ্য সরকারের সংস্থা ‘কেরল রাজ্য শিল্পোন্নয়ন কর্পোরেশন’। অভিযোগ, যাত্রী পিছু খরচ সামান্য বেশি হওয়ার অজুহাতে কেন্দ্র কেরল রাজ্য শিল্পোন্নয়ন কর্পোরেশনের দরপত্র বাতিল করে। অথচ রাজ্য সরকার এই বিমানবন্দর আধুনিকীকরণ এবং সম্প্রসারণের জন্য জমির সংস্থান-সহ নানা সহায়তা করেছিল।

গত অগস্ট মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা তিরুঅনন্তপুরমের পাশাপাশি জয়পুর এবং গুয়াহাটি বিমানবন্দর রক্ষণাবেক্ষণ আর পরিচালনার জন্য আদানি এন্টারপ্রাইজকে ৫০ বছরের জন্য লিজ দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর পর সেই সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ চেয়ে কেরল হাইকোর্টে আবেদন জানিয়েছিল বিজয়ন সরকার। কিন্তু অক্টোবরে হাইকোর্ট সেই আবেদন খারিজ করে দেয়।

আরও পড়ুন: আন্দামানে নিখুঁত লক্ষ্যভেদ ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের নয়া ‘ভূমি’ সংস্করণের

আদানি গোষ্ঠীকে বিমানবন্দর লিজের সিদ্ধান্তের বিরুদ্ধে সিপিএম নেতৃত্বাধীন জোট সরকারের সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে কেরলের প্রধান বিরোধী দল কংগ্রেস। বস্তুত, সর্বদল বৈঠকে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতেই এই পদক্ষেপ করেছেন বিজয়ন।

আরও পড়ুন: ভারসাম্যেই নয়া ‘টিম’ বাইডেনের, প্রথম মহিলা গোয়েন্দা প্রধান পাচ্ছে আমেরিকা

কেরলের পর্যটনমন্ত্রী কে সুরেন্দ্রন মঙ্গলবার বলেন, ‘‘মোদী সরকার বেআইনি ভাবে আদানি গোষ্ঠীকে তিরুঅনন্তপুরম বিমানবন্দর বিক্রি করে দিতে চাইছে। আমরা যৌথ ভাবে এই লুঠের চক্রান্ত রুখব।’’ প্রসঙ্গত, এর আগেও আদানি গোষ্ঠীকে আমদাবাদ, মেঙ্গালুরু এবং লখনউ বিমানবন্দর নিয়ম বহির্ভূত ভাবে মোদী সরকার লিজ দিয়েছে বলে অভিযোগ উঠেছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন