• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১১ বছর পরে ফের কলকাতা থেকে লন্ডনের সরাসরি উড়ান

flight
প্রতীকী ছবি।

কলকাতা থেকে লন্ডনের সরাসরি উড়ান চালু হচ্ছে আবার।

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে সপ্তাহে আপাতত দু’দিন এই উড়ান চালাবে এয়ার ইন্ডিয়া। উড়ান সংস্থা সূত্রের খবর, ২৪ অক্টোবর পর্যন্ত বন্দে ভারত প্রকল্পে এই উড়ান চলার কথা। যত দিন না সাধারণ আন্তর্জাতিক যাত্রী-উড়ান চালু হচ্ছে, তত দিন যাত্রীদের নিয়ে যাতায়াত করা হবে বন্দে ভারতের উড়ানে। তার পরে তুলে নেওয়া হবে সেই উড়ান। শুরু হবে সাধারণ যাত্রী-উড়ান।

কিন্তু এয়ার ইন্ডিয়ার একটি সূত্র জানিয়েছে, যে হেতু কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালানোর জন্য রাজ্যের দাবি ছিল দীর্ঘদিনের, তাই এই উড়ানটি বন্দে ভারত প্রকল্প বন্ধ হওয়ার পরেও চলার সম্ভাবনা রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই কলকাতা থেকে সরাসরি লন্ডনের উড়ানের জন্য দরবার করে গিয়েছেন। কিন্তু যাত্রী পাওয়া যাবে না, উড়ান চালালে লোকসান হবে— এই যুক্তি দেখিয়ে সেই উড়ান চালানো হয়নি।

বর্তমানের কোভিড পরিস্থিতিতে বন্দে ভারতের উড়ান কলকাতায় নামার ক্ষেত্রে আপত্তি রয়েছে রাজ্যের। বিদেশ থেকে এখন শুধু ভাড়া করা উড়ান আসার ক্ষেত্রে তারা সায় দিয়েছে। নবান্ন সূত্রের খবর, কলকাতা থেকে সরাসরি লন্ডনের বন্দে ভারত উড়ানের প্রস্তাব আসার পরে নড়ে বসে প্রশাসন। নবান্নের একটি সূত্র জানাচ্ছে, মুখ্যমন্ত্রীর কানে এই উড়ানের কথা পৌঁছলে তিনি এককথায় সবুজ সঙ্কেত দিয়ে দেন। তিনি জানান, সপ্তাহে সর্বাধিক তিন দিন এই উড়ান চালানো যাবে। মুখ্যমন্ত্রীর সবুজ সঙ্কেত পাওয়ার পরেই কেন্দ্রের প্রস্তাবে সায় দেওয়া হয়। প্রশাসনের একটি অংশ এই উড়ানকে রাজ্যের সাফল্য হিসেবেই দেখতে চাইছে। বন্দে ভারত প্রকল্পের উড়ান বন্ধ হয়ে যাওয়ার পরেও যাতে এই পরিষেবা চালু থাকে, সে জন্যও কেন্দ্রকে বলা হবে বলে নবান্নের একটি সূত্র জানিয়েছে।

কলকাতা থেকে এক সময়ে নিয়মিত লন্ডনের সরাসরি উড়ান ছিল। এয়ার ইন্ডিয়া ছাড়া ব্রিটিশ এয়ারওয়েজও সেই উড়ান চালাত। ইকনমি বা সাধারণ শ্রেণিতে যাত্রী হলেও বিজ়নেস শ্রেণির যাত্রীর অভাবে প্রথমে এয়ার ইন্ডিয়া সরাসরি উড়ান তুলে নেয়। ২০০৯ সালের মার্চে কলকাতা-লন্ডন সরাসরি উড়ান তুলে নেয় ব্রিটিশ এয়ারওয়েজ। তার পর থেকে শুধু লন্ডন নয়, কার্যত ইউরোপেরই সরাসরি উড়ান উঠে যায় কলকাতা থেকে।

এখন যাঁরা কলকাতা থেকে ইউরোপ যেতে চান, তাঁদের দুবাই, আবুধাবি বা দোহা ঘুরে যেতে হয়। মাঝে বহু বার কেন্দ্রের কাছে কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালুর জন্য দরবার করেছেন মমতা। বলা হয়েছে, কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকা এয়ার ইন্ডিয়াকে দিয়ে সেই উড়ান চালু করা হোক। কিন্তু কেন্দ্র আশ্বাস দিলেও তা চালু হয়নি। বার বারই যুক্তি দেখানো হয়েছে, বাণিজ্যিক ভাবে সেই উড়ান সফল হবে না। লোকসান করে উড়ান চালানো সম্ভব নয়।

এ বার ঠিক হয়েছে, ১৭ সেপ্টেম্বরের পরে প্রতি বুধ ও শনিবার লন্ডন থেকে সরাসরি উড়ান এসে নামবে কলকাতায়। আর বৃহস্পতি ও রবিবার কলকাতা থেকে যাত্রী নিয়ে উড়ান যাবে লন্ডন। এই রুটে এয়ার ইন্ডিয়া তাদের ড্রিমলাইনার বোয়িং-৭৮৭ বিমান চালাবে।

ট্র্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশনের পূর্ব ভারতের চেয়ারম্যান মানব সোনি বুধবার বলেন, ‘‘আমাদের জন্যও এটা খুব ভাল খবর। ইতিমধ্যেই যাত্রীরা খোঁজ-খবর নিতে শুরু করে দিয়েছেন। রাজ্যের পাশাপাশি আমরাও বহু দিন ধরে এই উড়ানের দাবি জানিয়ে আসছিলাম। আমরাও চাই, বন্দে ভারত প্রকল্পের উড়ান বন্ধ হওয়ার পরে যখন সাধারণ আন্তর্জাতিক যাত্রী-উড়ান চালু হবে, তখনও এই কলকাতা-লন্ডন উড়ান বহাল থাকুক। এতে পর্যটন শিল্পের সুবিধাই হবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন