• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাশ্মীরে খতম লকভির ভাইপো-সহ ৬ জঙ্গি, নিহত এক কম্যান্ডোও

Lakvi
ফাইল চিত্র।

সম্প্রতি কাশ্মীরে বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছিল জইশ ই মহম্মদ প্রধান মাসুদ আজহারের ভাইপো তালহা রশিদ। আজ বান্দিপোরার হাজিনে যৌথ বাহিনীর অভিযানে খতম হয়েছে লস্কর নেতা ও মুম্বই হামলার অন্যতম চক্রী জাকিউর রহমান লকভির ভাইপো ওয়েইদ। ক্রমাগত অভিযানে শীর্ষ নেতারা খতম হওয়ায় জঙ্গিরা কাশ্মীরে ক্রমশ কোণঠাসা হয়ে পড়ছে বলে দাবি বাহিনীর। বান্দিপোরার সংঘর্ষে খতম হয়েছেন বায়ুসেনার এক গরুড় কম্যান্ডোও।

জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি এস পি বৈদ্য জানান, বান্দিপোরার হাজিনে চান্দেরগির গ্রামে জঙ্গি গতিবিধির খবর পান গোয়েন্দারা। আজ অভিযানে নামে সেনা, জম্মু-কাশ্মীর পুলিশ ও সিআরপি-র যৌথ বাহিনী। তল্লাশির সময়ে বাহিনীকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। সংঘর্ষে খতম হয় ছয় জঙ্গি। নিহত হন বায়ুসেনার এক গরুড় কম্যান্ডো। এক সেনা জওয়ান আহত হয়েছেন। পঠানকোট হামলার পরে বায়ুসেনার গরুড় কম্যান্ডোদের সেনার সঙ্গে প্রশিক্ষণ নিতে কাশ্মীরে পাঠানো হয়েছে। সম্প্রতি জঙ্গিদের সঙ্গে এক সংঘর্ষে দুই গরুড় কম্যান্ডো নিহত হন।

বাহিনীর দাবি, নিহত ছয় জঙ্গির মধ্যে রয়েছে মুম্বই হামলার চক্রী জাকিউর রহমান লকভির ভাইপো ওয়েইদ। তার বাবা জাকির রহমান মক্কিও লস্করের অন্যতম শীর্ষ নেতা।

গত কাল শ্রীনগরের কাছে জাকুরা এলাকায় পুলিশের একটি দলের উপরে হামলা চালায় জঙ্গিরা। সংঘর্ষে নিহত হন সাব ইনস্পেক্টর ইমরান টাক। এক জঙ্গিকে পাকড়াও করে পুলিশ। কিন্তু বাকি দু’জন পালায়। পরে পুলিশ জানতে পারে সংঘর্ষে আহত মুগিস আহমেদ মির নামে এক জঙ্গির পরে মৃত্যু হয়েছে। সে শ্রীনগরে পারিমপোরার বাসিন্দা। রাতে মুগিসের বাড়িতে তার দেহ নিয়ে আসা হয়। জঙ্গি নেতা জাকির মুসার সংগঠন তেহরিক ই মুজাহিদিন দাবি করেছে, মির তাদের স্থানীয় কম্যান্ডার ছিল। এখন খালিদ দাউদ সফিকে ওই দায়িত্ব দেওয়া হয়েছে।

জাকুরার এই সংঘর্ষের ফলে আজ শ্রীনগরে গোলমাল হতে পারে বলে আশঙ্কায় ছিল প্রশাসন। ফলে শ্রীনগরের আটটি থানা এলাকায় কার্ফু জারি করা হয়। বন্ধ ছিল স্কুল-কলেজ। কাশ্মীর বিশ্ববিদ্যালয়েও ক্লাস বন্ধ ছিল। তবে পরীক্ষা যথাসময়েই হবে বলে জানিয়েছেন জেলাশাসক সৈয়দ আবিদ রশিদ শাহ। পরীক্ষার অ্যাডমিট কার্ডকেই কার্ফু পাস হিসেবে গণ্য করা হবে।

জম্মু-কাশ্মীর পুলিশের দাবি, চলতি বছরে এখনও পর্যন্ত প্রায় ১৮০ জন জঙ্গি খতম হয়েছে। বছরের গোড়ায় উপত্যকায় ১১০ জন স্থানীয় বাসিন্দা-সহ প্রায় ২০০ জন জঙ্গি সক্রিয় ছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন