রাহুলকেই প্রধানমন্ত্রী করার জেদ ধরবে না কংগ্রেস, আশ্বাস গুলাম নবি আজাদের
কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী এর আগে বেশ কয়েক বার বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হতে চান না। তবু ডিএমকে নেতা এম কে স্ট্যালিন, আরজেডি নেতা তেজস্বী যাদব এবং আম আদমি পার্টির নেতা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কিছু দিন আগেই বলেছেন, বিজেপিকে রুখতে তাঁরা সকলেই রাহুলকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে প্রস্তুত।
azad

প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। ছবি-এএফপি।

না, রাহুল গাঁধীকেই প্রধানমন্ত্রী করতে হবে, এমন কোনও জেদ ধরবে না কংগ্রেস। এনডিএ-র বাইরে থাকা অন্য কোনও দলের কারও প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে বাধা হয়েও দাঁড়াবে না। শেষ দফার ভোটের আগে এনডিএ-র বাইরে থাকা দলগুলিকে এই বার্তা দিলেন প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ।

কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী এর আগে বেশ কয়েক বার বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হতে চান না। তবু ডিএমকে নেতা এম কে স্ট্যালিন, আরজেডি নেতা তেজস্বী যাদব এবং আম আদমি পার্টির নেতা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কিছু দিন আগেই বলেছেন, বিজেপিকে রুখতে তাঁরা সকলেই রাহুলকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে প্রস্তুত। যদিও এনসিপি নেতা শরদ পওয়ারের মতো কেউ কেউ চাইছেন, এ ব্যাপারে যোগ্যতম হবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বা বহুজন সমাজ পার্টি (বসপা) নেত্রী মায়াবতী।

এই সবের প্রেক্ষিতেই আজাদ স্পষ্ট করে দিলেন, প্রধানমন্ত্রী পদ নিয়ে কোনও উচ্চাকাঙ্খা নেই কংগ্রেসের। দলের এক ও একমাত্র লক্ষ্য, বিজেপিকে ক্ষমতাচ্যূত করা। আর তার জন্য অ-বিজেপি দলগুলির মধ্যে থেকে যাঁকে প্রধানমন্ত্রী হিসেবে সকলে মেনে নেবেন, তাঁকে মেনে নিতে কোনও আপত্তি থাকবে না কংগ্রেসের। 

আরও পড়ুন- মোদীকে দেখে দেশ হাসছে, খোঁচা রাহুলের​

আরও পড়ুন- মোদী বলেন ‘মোদীই করবে’​

আজাদের কথায়, ‘‘আমরা শেষ দফার ভোটে পৌঁছে গিয়েছি। দেশজুড়ে প্রচার করার পর এ বার আমার যা অভিজ্ঞতা হয়েছে, তা হল,  বিজেপি বা এনডিএ কেউই ক্ষমতায় ফিরছে না। দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রীও হচ্ছেন না নরেন্দ্র মোদী। লোকসভা ভোটের পর কেন্দ্রে ক্ষমতাসীন হবে একটি অ-এনডিএ এবং অ-বিজেপি সরকার।’’

আজাদ এও জানিয়েছেন, গত ৫ বছরে দেশের আমজনতার কাছে এটা স্পষ্ট হয়ে গিয়েছে, বিজেপি ‘ঘৃণা আর বিদ্বেষের রাজনীতির মাধ্যমে’ সরকার টিঁকিয়ে রাখতে চায়। আর এই সরকারটা ‘পুঁজিপতি ও শিল্পপতিদের স্বার্থরক্ষাকারী’।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত