ফের ধাক্কা খেল বিরোধীরা, গণনায় আগে ভিভিপ্যাট মেলানোর দাবি খারিজ করল কমিশন
গত কালই এই দাবি নির্বাচন কমিশনে গিয়ে জানিয়ে এসেছিল বিরোধী রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদল।
OPPOSITION

মঙ্গলবার নির্বাচন কমিশনে বিরোধীরা। ছবি: পিটিআই।

এবার নির্বাচন কমিশনে ধাক্কা খেল বিজেপি বিরোধী ২২টি রাজনৈতিক দলের জোট। আজ ভিভিপ্যাট নিয়ে তাঁদের দাবি খারিজ করে নির্বাচন কমিশন জানিয়ে দিল, আগামী কালের ভোটগণনায় কোনও পরিবর্তন করা সম্ভব নয়।  অর্থাৎ  বিধানসভা প্রতি পাঁচটি বুথের ভিভিপ্যাটের স্লিপ গোনা হবে। এই গণনা হবে ইভিএমে ভোটগণনার পর। গত কালই নির্বাচন কমিশনে গিয়ে ভিভিপ্যাট নিয়ে নিজেদের দাবির কথা জানিয়ে এসেছিল বিজেপি বিরোধী ২২টি রাজনৈতিক দলের জোট।

সমস্ত ভিভিপ্যাটের কাগজের স্লিপের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখতে বিরোধীদের দাবি আগেই নাকচ করেছিল সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনের যুক্তি ছিল, সমস্ত কাগজের স্লিপ মিলিয়ে দেখতে হলে নির্বাচনের ফল বেরতে অনেক দেরি হয়ে যাবে। শেষ পর্যন্ত প্রতি বিধানসভা পিছু পাঁচটি বুথে ভিভিপ্যাটের সঙ্গে ইভিএম মিলিয়ে দেখার অনুমতি দেয় সু্প্রিম কোর্ট। যদিও বিরোধীদের দাবি ছিল, গণনাকেন্দ্রে সবার আগে লটারির ভিত্তিতে চিহ্নিত ভিভিপ্যাটগুলির সঙ্গে ইভিএমের ভোট মিলিয়ে দেখতে হবে। গত কালই এই দাবি নির্বাচন কমিশনে গিয়ে জানিয়ে এসেছিল বিরোধী রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদল।

বিরোধী রাজনৈতিক দলগুলির সেই দাবি নিয়েই আজ নয়াদিল্লিতে বৈঠকে বসেন নির্বাচন কমিশনের আধিকারিকেরা। তার পরই নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়, ভোটগণনায় আর কোনও পরিবর্তন করা এখন আর সম্ভব নয়।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টও কি ইভিএম কারচুপিতে জড়িত? কংগ্রেস নেতার প্রশ্ন ঘিরে চাঞ্চল্য

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত