• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বৈঠকে মোদী, ফের দাওয়াই?

Narendra Modi
ছবি পিটিআই।

অর্থনীতির ঘুরে দাঁড়ানোর স্পষ্ট লক্ষণ দেখা যাচ্ছে বলে আজ ফের দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে তিনি মেনে নিয়েছেন যে, চলতি বছরে জিডিপি-র সঙ্কোচন হবে বা আর্থিক বৃদ্ধির হার শূন্যের কাছাকাছি থাকবে। 

জিডিপি-র সঙ্কোচন যথাসম্ভব কম রাখতেই আরও এক দফা দাওয়াই বা ‘স্টিমুলাস’-এর রূপরেখা তৈরির কাজ শুরু হয়েছে। সরকারি সূত্রের খবর, আজ প্রধানমন্ত্রী অর্থ মন্ত্রক ও সংশ্লিষ্ট মন্ত্রকের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের পরেও আর কোথায় কত দাওয়াই দরকার তা নিয়ে পর্যালোচনা হয়েছে। 

লকডাউনের ধাক্কায় অর্থ বছরের প্রথম তিন মাসে (এপ্রিল-জুন) জিডিপি-র প্রায় ২৪ শতাংশ সঙ্কোচন হয়েছে। গোটা অর্থ বছরে জিডিপি-র সঙ্কোচনের আশঙ্কার সেটাই প্রধান কারণ বলে নির্মলা আজ যুক্তি দেন। একই সঙ্গে তাঁর দাবি, লকডাউন  শিথিল হওয়ায় আর্থিক কর্মকাণ্ড শুরু হয়েছে। উৎসবের মরসুমে চাহিদা বাড়বে। তা দীর্ঘস্থায়ী হবে। অর্থনীতিবিদেরা অবশ্য মনে করছেন, চাহিদা বেশি দিন স্থায়ী হবে না।

অর্থ মন্ত্রকের কর্তাদের বক্তব্য, দীপাবলির আশপাশে আর এক দফা আর্থিক দাওয়াই ঘোষণা করা নিয়ে ভাবনা চলছে। এখানে মূলত শহরের পরিকাঠামো প্রকল্প, পর্যটন-হোটেল ক্ষেত্রের জন্য বিশেষ সুরাহা এবং বেশ কিছু ক্ষেত্রে উৎসাহ ভাতার ঘোষণা হতে পারে। শহরের পরিকাঠামোয় জোর দিলে কর্মসংস্থান তৈরি হবে। পরিযায়ী শ্রমিকেরা ফের শহরে এসে রোজগার করতে পারবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন