• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আজ মোদীর ভাষণ, বুধবার থেকে দেশে শুরু আনলক-২

Narendra Modi
নরেন্দ্র মোদী।—ছবি পিটিআই।

আনলক-১ শেষ হচ্ছে আগামিকাল। কালই বিকেল ৪টেয় ফের জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার দাপট, চিনের আগ্রাসন নিয়ে তিনি কী বলেন তা-ই দেখার। তবে একটি বিষয় স্পষ্ট, কাল থেকে নতুন করে লকডাউন হচ্ছে না। আজ রাতেই কেন্দ্র জানিয়েছে, বুধবার থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২। যা চলবে ৩১ জুলাই পর্যন্ত।

তবে এ যাত্রাতেও কনটেনমেন্ট জ়োন বা গণ্ডিবদ্ধ সংক্রমিত এলাকায় ৩১ জুলাই পর্যন্ত লকডাউন থাকবে। সেখানে ছাড় থাকবে শুধু জরুরি পরিষেবায়। কোন এলাকা বা তার কতটা কনটেনমেন্ট জ়োনে থাকবে, তা স্থির করার অধিকার থাকবে রাজ্যগুলির হাতে।

আনলক প্রথম পর্বের তুলনায় দ্বিতীয় পর্বে নৈশ কার্ফু এক ঘণ্টা কমবে অর্থাৎ এটা চলবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত। দোকানে পাঁচ জনের বেশি ক্রেতা ঢোকার নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হল। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এ দফাতেও বন্ধ থাকছে মেট্রো রেল। খুলছে না সিনেমা হল, জিম, সুইমিং পুল, থিয়েটার, বার, প্রেক্ষাগৃহ। যে কোনও সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান বা মিছিল বন্ধই থাকছে। এক মাস বন্ধ সব স্কুল-কলেজ ও কোচিং ইনস্টিটিউট। তবে ১৫ জুলাই থেকে কেন্দ্র ও রাজ্য সরকারের ট্রেনিং ইনস্টিউটগুলি খোলা যাবে। সে ব্যাপারে বিশেষ নির্দেশিকা পরে জারি করা  হবে। দেশের মধ্যে রেল ও বিমান পরিষেবা যেমন অল্প সংখ্যায় চলছে, তেমনই চালু থাকবে। চালু থাকছে বন্দে ভারত মিশনও।

আরও পড়ুন: কাদের শৈশবের কথা বলছেন, প্রশ্ন মোদীকে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন