• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাত থেকে জলে আটকে ট্রেন, মুম্বইয়ে হাজারেরও বেশি যাত্রীকে উদ্ধার করা গেল বিকেলে

main
মুম্বইয়ের কাছে বদলাপুরে আটকে থাকা মহালক্ষ্ণী এক্সপ্রেস। শনিবার। ছবি- পিটিআই।

Advertisement

শুক্রবার রাতভর প্রবল বর্ষণে ডুবু ডুবু মুম্বই। রাতভর এত জোরে বৃষ্টি হয়েছে যে এক হাজারেরও বেশি যাত্রী নিয়ে চলতে চলতে বদলাপুর ও ওয়াঙ্গানির মধ্যে একটি জায়গায় দাঁড়িয়ে পড়তে হয়েছে মহালক্ষ্ণী এক্সপ্রেসকে। লোকালয়হীন এলাকায় ওই এক্সপ্রেসে আটকে পড়া যাত্রীদের জল ও খাবার দিতে ছুটে গিয়েছেন রেল পুলিশ বাহিনীর কর্মীরা। গিয়েছে মুম্বই পুলিশও। যাত্রীদের উদ্ধার করতে রওনা হয়েছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) কর্মীরাও। গিয়েছে কপ্টার। গিয়েছে নৌকাও। পরে বিকেলের দিকে সংবাদ সংস্থা পিটিআই মধ্য রেলওয়ের দেওয়া বিবৃতির উল্লেখ করে জানিয়েছে, বদলাপুর স্টেশনের কাছে আটকে পড়া মহালক্ষ্ণী এক্সপ্রেস থেকে মোট এক হাজার ৫০ জন যাত্রীকেই উদ্ধার করা সম্ভব হয়েছে। যাত্রীদের মধ্যে ৯ জন ছিলেন সন্তানসম্ভবা। প্রাথমিক চিকিৎসার জন্য তাঁদের কয়েক জনকে পাঠানো হয়েছে স্থানীয় হাসপাতালে।

নাছোড় বৃষ্টিতে কিছুই দৃশ্যমান হচ্ছে না বলে ইতিমধ্যেই বাতিল হয়ে গিয়েছে ১১টি বিমান। যে বিমানগুলির মুম্বইয়ে নামার কথা ছিল, সেগুলির পথ বদলিয়ে দেওয়া হয়েছে। ব্যাহত হয়েছে বেশ কয়েকটি এলাকায় ট্রেন চলাচলও।

কাল রাতভর প্রবল বর্ষণে মহালক্ষ্মী এক্সপ্রেস থমকে যাওয়ায় ওই লাইনে পর পর সার দিয়ে দাঁড়িয়ে গিয়েছে একের পর এক এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন। ফলে, ওই এলাকা ও লাগোয়া অঞ্চলগুলিতে প্রায় ১২/১৪ ঘণ্টার জন্য দারুণ ভাবে ব্যাহত হয়েছে ট্রেন চলাচল।

বদলাপুর​ স্টেশনের কাছে আটকে রয়েছে মহালক্ষ্ণী এক্সপ্রেস। শনিবার। ছবি- টুইটার

প্রবল বর্ষণের জেরে মুম্বই ও তার লাগোয়া এলাকাগুলিতে ট্রেন পরিষেবার হালহকিকৎ জানাতে এ দিন মধ্যে রেলওয়ের তরফে টুইট করা হয়েছে। তাতে জানানো হয়েছে, অম্বরনাথ, বদলাপুর ও ভাঙ্গানির মধ্যে উল্লাস নদীতে জলোচ্ছ্বাসের ফলে কল্যাণ থেকে কারজাত বা খোপোলির মধ্যে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে। তবে মুম্বই ও তার লাগোয়া অন্য এলাকাগুলিতে ট্রেন চলাচল মোটামুটি স্বাভাবিক।

আরও পড়ুন- বিহারে আকাশ থেকে খসে পড়ল রহস্যজনক পাথর! তৈরি হল বিশালাকার গর্ত​

আরও পড়ুন- মস্তিষ্কের অসুখে মৃত্যু হল ৯ বছরের মালয়ালম টিকটক স্টারের!​

জলবন্দি হয়ে পড়ে কত জন নিখোঁজ রয়েছেন তার সন্ধান করা ও জলবন্দিদের উদ্ধার করার জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর আরও চারটি দল রওনা হচ্ছে বদলাপুরে।

ঢুকতে হলে ট্রেনকে যে হতে হবে জাহাজ! বদলাপুর স্টেশনের প্ল্যাটফর্ম। শুক্রবার রাতে। ছবি- টুইটারের সৌজন্যে

গত কাল রাতভর বৃষ্টিতে মুম্বইয়ের সিওন ও চেম্বুর এলাকার মানুষজন হয়ে পড়েছেন ঘরবন্দি। প্রবল বর্ষণে রাস্তায় রাস্তায় ভীষণ জল জমে যাওয়ায় ভয়ঙ্কর যানজটে থমকে গিয়েছে গোটা মুম্বই শহর। বিমানবন্দরের দিকে যেতে হয় যে পথ ধরে সেই ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়েতেও যানজটে সার দিয়ে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে রয়েছে গাড়ির পর গাড়ি।

ট্রেন থেকে যাত্রীদের উদ্ধারপর্ব চলছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন