• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভূমিপুজোয় ১৭৫ জন নিমন্ত্রিত, ৪০ কেজি রূপোর ইট দিয়ে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদী

Ayodhya
মন্দির কর্তৃপক্ষ এই নিমন্ত্রণপত্র সামনে এনেছেন।

করোনায় আক্রান্ত হওয়ার তিন দিন আগে তাঁর সঙ্গে বৈঠক করেছিলেন অমিত শাহ। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিভৃতবাসে যাবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠছিল। অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো এবং ভিত্তিপ্রস্তর স্থাপনে তাঁর শামিল হওয়া নিয়েও অনিশ্চয়তা দেখা দেয়। কিন্তু প্রধানমন্ত্রী ওই অনুষ্ঠানে শুধুমাত্র হাজিরই থাকবেন না, নিজে হাতে তিনি যে মন্দিরের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন, এ বার তাতে সিলমোহর দিলেন মন্দির কর্তৃপক্ষ।

বুধবার অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো এবং ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান। তার দু’দিন আগে, সোমবার অতিথি তালিকা এবং নিমন্ত্রণপত্র প্রকাশ করেছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। গেরুয়া রঙের এই নিমন্ত্রণপত্রে একেবারে উপরে নাম রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি নিজে হাতে মন্দিরের ভূমিপুজো এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানানো হয়েছে তাতে।

করোনা পরিস্থিতিতে রামমন্দির ঘিরে এই মহা আয়োজন নিয়ে ইতিমধ্যেই সমালোচনার মুখে পড়েছে সরকার। তার মধ্যেও ১৭৫ জনকে ভূমিপুজো ও ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে অনুষ্ঠান চলাকালীন মঞ্চে থাকবেন শুধু পাঁচ জনই। তাঁরা হলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সঙ্ঘপ্রধান মোহন ভাগবত, উত্তরপ্রদেশের রাজ্যপাল অনন্দীবেন পটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং মহন্ত নৃত্য গোপালদাস।

আরও পড়ুন: রাজ্যে ফের বদলাল লকডাউনের সূচি

নিমন্ত্রণপত্রের উপরে ‘রামলাল্লা’ অর্থাৎ শিশু রামের একটি ছবিও রয়েছে। প্রত্যেক নিমন্ত্রণপত্রে একটি করে সিকিয়োরিটি কোড রয়েছে। অনুষ্ঠানস্থলে প্রবেশের সময় একবারই সেটি ব্যবহার করা যাবে। একবার অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে গেলে, আর ঢোকা যাবে না বলে জানিয়েছেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই।

অনুষ্ঠানে কাকে আমন্ত্রণ জানানো হবে, কাকে হবে না, তার দায়িত্বে রয়েছেন চম্পত রাই। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, বুধবারের অনুষ্ঠানে ১৭৫ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে শুধুমাত্র অযোধ্যাবাসীদের জন্যই ওই নিমন্ত্রণপত্র। অযোধ্যা মামলার অন্যতম মামলাকারী ইকবাল আনসারির কাছেই প্রথম নিমন্ত্রণপত্রটি যায় বলে জানা গিয়েছে। ‘ভাগবান রামের ইচ্ছে’ বলে সেটি গ্রহণও করেছেন তিনি।

আরও পড়ুন: ‘স্বরাষ্ট্রমন্ত্রী এমসে ভর্তি হলেন না কেন?’ অমিতকে কটাক্ষ তারুরের​

এ ছাডা়ও, ১০ হাজারের বেশি বেওয়ারিশ লাশ সৎকার করে এ বছর পদ্মশ্রী পেয়েছেন যে মহম্মদ শরিফ, তাঁকেও রামমন্দিরের ভূমিপুজোয় আমন্ত্রণ জানানো হয়েছে। তবে রামমন্দির আন্দোলনের একেবারে অগ্রভাগে থাকা লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর জোশী এবং উমা ভারতীদের ওই অনুষ্ঠানে দেখা যাবে না। সম্প্রতি ফোনে আমন্ত্রণ জানানো হয় আডবাণী ও জোশীকে। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে তাঁরা অনুষ্ঠানে শামিল হবেন বলে জানা গিয়েছে।

তবে অমিত শাহের করোনা ধরা পড়ায় উদ্বেগে রয়েছেন উমা ভারতী। বুধবার তিনি অযোধ্যায় থাকবেন, তবে অনুষ্ঠানে যোগ দেবেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অতিথিদের নিরাপত্তার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন উমা।

ফোনেই সকলকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন চম্পত রাই। তিনি বলেন, ‘‘করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মাথায় রাখতে হচ্ছে। ফোনে ব্যক্তিগত ভাবে অনেকের কাছে ক্ষমা চেয়ে নিয়েছি। বয়স নিয়েও ঝুঁকি রয়েছে। এই বয়সে আডবাণীজি (৯১) কী ভাবে আসবেন? তাই সব কিছু মাথায় রেখে অতিথি তালিকা তৈরি করা হয়েছে।’’ অনুষ্ঠানে ৪০ কেজি ওজনের রুপোর ইট দিয়ে প্রধানমন্ত্রী মন্দিরের ভিস্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানিয়েছেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন