কিরঘিজস্তানের বিশকেকে আয়োজিত শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু পাকিস্তানের আকাশের উপর দিয়ে উড়বে না তাঁর বিমান। তার বদলে ওমান এবং ইরান হয়ে বিশকেক পৌঁছবেন তিনি। বুধবার জানিয়ে দিল ভারতীয় বিদেশমন্ত্রক।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার এ দিন জানান, ‘‘প্রধানমন্ত্রীর ভিভিআইপি বিমানের বিশকেক যাওয়ার জন্য দু’টি যাত্রাপথের কথা ভেবেছিলাম আমরা। তবে আলাপ-আলোচনার পর ওমান, ইরান এবং মধ্য এশিয়ার দেশগুলির উপর দিয়েই  উড়ানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

আগামী ১৩-১৪ জুন বিশকেকে আয়োজিত শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মলেনে অংশ নিতে চলেছেন ভারত এবং পাকিস্তান, দুই দেশের রাষ্ট্রনেতারাই। তার জন্য সম্প্রতি ইসলামাবাদকে বিশেষ অনুরোধ জানিয়েছিল দিল্লি, যাতে তাদের আকাশের উপর দিয়ে মোদীর বিমান যেতে পারে। গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনার বালাকোট অভিযানের পর থেকে পাকিস্তান সরকার আকাশসীমা বন্ধ রাখলেও, মোদীর বিমানের জন্য বিশেষ সম্মতি দেয় তারা।

আরও পড়ুন: সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে নয়, এ বার মুখ খুললেন প্রাক্তন পাক কূটনীতিক​

আরও পড়ুন: রাহুলের বিকল্প হিসেবে নয়া সূত্র কংগ্রেসের, কার্যকরী সভাপতি পদ তৈরির ভাবনা, দৌড়ে এগিয়ে ৪​

তার পরেও পাক আকাশসীমা এড়িয়েই কিরঘিজস্তান যাওয়ার সিদ্ধান্ত নিলেন নরেন্দ্র মোদী। এর আগে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর নরেন্দ্র মোদীকে  শুভেচ্ছা জানিয়েছিলেন ইমরান খান। সাংহাই সম্মেলনে নতুন করে দ্বিপাক্ষিক বৈঠক শুরু করারও আর্জি জানিয়েছিলেন। কিন্তু তাঁর সেই আর্জি গৃহীত হয়নি।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।