• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২০ মার্চ ফাঁসি, নির্ভয়া কাণ্ডে নতুন করে জারি মৃত্যু পরোয়ানা

Nirbhaya
নির্ভয়া কাণ্ডের চার দণ্ডিত।

নির্ভয়া কাণ্ডে দণ্ডিতদের সব আইনি বিকল্প শেষ। নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। আগামী ২০ মার্চ ভোর সাড়ে পাঁচটায় দণ্ডিত চার জনের ফাঁসি কার্যকর করার নির্দেশ দিয়েছেন বিচারক। বুধবারই দণ্ডিত পবন গুপ্তের প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আর্জি খারিজ করার পর নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করার আর্জি জানিয়ে পটিয়ালা হাউস কোর্টের দ্বারস্থ হয় তিহাড় জেল কর্তৃপক্ষ। তার ভিত্তিতেই নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করেন বিচারক।

দিল্লি আদালতের জারি করা তৃতীয় মৃত্যু পরোয়ানা অনুযায়ী গত মঙ্গলবারই চার জনের ফাঁসি কার্যকর করার কথা ছিল। তার আগে সোমবার সুপ্রিম কোর্টে পবন গুপ্তের রায় সংশোধনের আর্জি (কিউরেটিভ পিটিশন) খারিজ হয়। তার পরেই ওই দিনই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানান পবন।

সেই আর্জির কথা জানিয়ে দিল্লি আদালতে প্রাণদণ্ড পিছিয়ে দেওয়ার আর্জি জানান চার দণ্ডিতের আইনজীবীরা। তার ভিত্তিতেই অনির্দিষ্টকালের জন্য ফাঁসি কার্যকরের দিনক্ষণ পিছিয়ে দেয় দিল্লি আদালত। রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছেন গতকাল বুধবার। তার পরের দিনই নতুন পরোয়ানা জারি করল আদালত।

আরও পড়ুন: চক্রব্যূহে পুলিশ, পিষে দিল ক্ষিপ্ত জনতা,ভাইরাল দিল্লি হিংসার ভিডিয়ো

আরও পডু়ন: ওরা আমার স্বামীকে মেরে ফেলল: নন্দিনী

আইনজ্ঞ মহলের ব্যাখ্যা, আগের তিন বার ফাঁসি কার্যকর করা যায়নি, কারণ তখনও একাধিক দণ্ডিতের আইনি বিকল্প বাকি ছিল। পবনের প্রাণভিক্ষার আর্জি রাষ্ট্রপতি খারিজ করার পর কারও হাতেই আর কোনও বিকল্প নেই। আবার সব বিকল্প শেষ হওয়ার পর নিয়ম অনুযায়ী ১৪ দিন সময় দিতে হয়। সেই সময় মেনেই ২০ মার্চ দিনক্ষণ ধার্য হয়েছে। ফলে এ বার চার জনের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পথে কার্যত আর কোনও বাধা নেই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন