লোকসভার স্পিকার হতে চলেছেন বিজেপি সাংসদ ওম বিড়লা। রাজস্থানের কোটা লোকসভা কেন্দ্র থেকে পর পর দু'বার জয়ী ওমকে স্পিকার হিসাবে মেনে নিতে বিরোধীরাও রাজি হয়েছেন বলে দিল্লির রাজনৈতিক মহলের খবর। ওম বিজেপি সভাপতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। গত কালই প্রোটেম স্পিকার হিসাবে শপথ নেন বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার।

লোকসভার নতুন স্পিকারের নামধাম অবশ্য বিজেপির তরফে এখনও সরকারি ভাবে ঘোষণা করা হয়নি। তবে ওমের স্ত্রী অমিতা বিড়লা সংবাদমাধ্যমকে এই খবর দিয়ে বলেছেন, "আমরা খুব খুশি ও গর্বিত। ওঁকে বেছে নেওয়ার জন্য আমরা ক্যাবিনেটের কাছে কৃতজ্ঞ।"

তবে সোমবার দলের নতুন কার্যকরী সভাপতি জে পি নাড্ডার সঙ্গে দেখা করে তাঁর বাড়ি থেকে বেরিয়ে আসার পর সাংবাদিকরা এ ব্যাপারে প্রশ্ন করলে খুব সতর্ক জবাব দেন ওম। বলেন, "আমার কাছে এমন কোনও খবর নেই। দলের এক জন কর্মী হিসাবে আমি নতুন কার্যকরী সভাপতির সঙ্গে দেখা করতে গিয়েছিলাম।"

আরও পড়ুন- দেরিতে এলেন রাহুল, স্মৃতির শপথে উল্লাস​

আরও পড়ুন- হঠাৎ জয় শ্রীরাম ধ্বনি বাবুল-দেবশ্রীর শপথে​

৫৬ বছর বয়সী ওম দীর্ঘ দিন নেতৃত্ব দিয়েছেন বিজেপির যুব শাখার। গত বছর রাজস্থানে দলীয় সংগঠনকে ঢেলে সাজার দায়িত্ব ওমকেই দেওয়া হয়েছিল। ৫৪২ সদস্যের লোকসভায় এনডিএ একাই ৩৫০টি আসন পাওয়ায় লোকসভার স্পিকারের পদটি যে ওই জোটেরই কেউ পাবেন, তা নিয়ে কোনও সংশয় ছিল না। গত কালই শুরু হয় সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। গত লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এ বার বিজেপির বয়ঃসীমা নীতির জন্য ভোটে লড়েননি।