না, তিনি আর দলের সভাপতি থাকতে চান না। ফের জানিয়ে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। তাঁর আগের সিদ্ধান্ত একটুও বদলাননি, বুঝিয়ে দিয়ে রাহুল এও জানিয়েছেন, দলের শীর্ষ পদে তিনি আর থাকতে রাজি নন বলেই পরবর্তী সভাপতি বেছে নেওয়ার প্রক্রিয়াতেও নিজেকে জড়াতে চান না। জড়াবেন না। তাতে কোনও বিশ্বাসযোগ্যতা থাকবে না।

লোকসভা ভোটের ফল প্রকাশের পরেই রাহুল ঘোষণা করেন তিনি আর দলের সভাপতি পদে থাকতে চান না। তার পর দলীয় নেতৃত্বের তরফে বার বার চেষ্টা করা হয় তাঁকে বোঝানোর, যাতে তিনি সিদ্ধান্ত বদলান।

কিন্তু এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে রাহুল বুঝিয়ে দিলেন, তিনি বদলাননি। তাঁর আগের সিদ্ধান্ত তিনি পুনর্বিবেচনা করেননি। করতে চানওনা। কংগ্রেস ওয়ার্কিং কমিটি অবশ্য এখনও রাহুলের সিদ্ধান্ত মেনে নেয়নি। সরকারি ভাবে কো‌নও ঘোষণাও হয়নি।

আরও পড়ুন- সভাপতি থাকুন, জন্মদিনে আর্জি রাহুলকে​

আরও পড়ুন- উন্নয়নমূলক কাজকর্মে সন্তুষ্ট হয়েই মানুষের এই রায়, সংসদে বললেন রাষ্ট্রপতি

কেন পরবর্তী সভাপতি নির্বাচনের প্রক্রিয়ায় থাকতে চান না, জানতে চাওয়া হলে রাহুল বলেছেন, ‘‘এই প্রক্রিয়ায় বিশ্বাসযোগ্যতার প্রয়োজন সবচেয়ে বেশি। সেটাই বাঞ্ছনীয়। আমি ওই প্রক্রিয়ায় (সভাপতি নির্বাচন) জড়িয়ে পড়তে চাই না। তাতে বিষয়টা জটিল হয়ে যাবে। এ ব্যাপারে যা সিদ্ধান্ত নেওয়ার, তা দলই নেবে। তা কারও ব্যক্তিগত বিষয় হতে পারে না।’’