• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুদে ছাড়, ব্যাঙ্কঋণ সস্তা করার পথে আরবিআই

rbi
ফের রেপো রেট হ্রাসের ঘোষণা করলেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। শুক্রবার। ছবি- পিটিআই।

করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে নাজেহাল আমজনতাকে কিছুটা স্বস্তি দেওয়ার পথে এগোল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের উপর সুদ ছাড়ের সময়সীমা আরও তিন মাস বাড়িয়ে আগামী ১ জুন থেকে ৩১ অগস্ট করা হল। একই সঙ্গে আরও ঝিমিয়ে পড়া দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তুলতে ফের রেপো রেট কমানো হল। তার ফলে, দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে নেওয়া ঋণের উপর এখন যে ৪.৪ শতাংশ হারে সুদ দিচ্ছিল, তা কমে দাঁড়াল ৪ শতাংশে। গত মার্চে এক বার রেপো রেট কমিয়েছিল আরবিআই।

আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার একটি ভিডিয়োয় এই ঘোষণা করেছেন। জানিয়েছেন, একই সঙ্গে কমানো হয়েছে রিভার্স রেপো রেটও। যা ৩.৭৫ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩.৩৫ শতাংশে। রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি নির্ধারণ কমিটির পাঁচ সদস্যের সর্বসম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ছাড়াও, তিন মাসের মেয়াদে যে ঋণ দেয় ‘সিডবি’, তার মেয়াদও আরও তিন মাস বাড়ানোর কথা এ দিন ঘোষণা করেছেন আরবিআই-এর গভর্নর।

করোনা সমস্যার মোকাবিলা ও দেশের অর্থনীতির পুনরুজ্জীবনের লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায় ২১ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার পর এই প্রথম রিজার্ভ ব্যাঙ্ক তার আর্থিক নীতি ঘোষণা করল।

আরও পড়ুন: আমপানের মোকাবিলায় ফোনে মমতাকে সহযোগিতার আশ্বাস অমিতের

আরও পড়ুন: পুরীর মন্দিরে পান্ডাদের ফোন করছেন ভক্তরা

করোনা সমস্যার জেরে উদ্ভূত অভূতপূর্ব পরিস্থিতিতে দেশের এক্সপোর্ট-ইমপোর্ট (এক্সিম) ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করে তোলারও উদ্যোগ নিয়েছে আরবিআই। তাদের পুনরুজ্জীবনের জন্য বরাদ্দ করা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। যাতে দ্রুত মার্কিন ডলার তোলা যায়।

আরবিআই-এর গভর্নর জানিয়েছেন, দেশের অর্থনীতির পুনরুজ্জীবনের জন্য প্রয়োজন হলে আরবিআই-এর আর্থিক নীতিকে আরও মানবিক করে তোলা হবে আগামী দিনে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন