• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাইকেলে রোজ ২৪ কিমি, দশমে অষ্টম স্থান কিশোরীর

roshni
রোশনী ভাদৌরিয়া। ছবি: সংগৃহীত।

কথায় বলে, ইচ্ছে থাকলে উপায় হয়। সেই ইচ্ছেশক্তির জোরে রোজ ২৪ কিলোমিটার সাইকেল চালিয়ে স্কুলে যাতায়াত করে দশম শ্রেণির পরীক্ষায় ৯৮.৭৫ শতাংশ নম্বর পেয়েছে মধ্যপ্রদেশের মেয়ে রোশনী ভদৌরিয়া। শনিবার প্রকাশিত রাজ্যের দশম শ্রেণির মেধাতালিকায় অষ্টম হয়েছে সে।

ভিন্ড জেলার আজনোল গ্রামে রোশনীর বাড়ি। বাবা পুরুষোত্তম ভদৌরিয়া চাষের কাজ করেন। অনুর্বর চম্বলের এই গ্রামে ফসল ফলাতে কম মেহনত করতে হয় না পুরুষোত্তমদের। তবু নাছোড় জেদ। মেয়ের সাফল্যে গর্বিত বাবা জানালেন, অষ্টম শ্রেণির পরে স্কুল বদলাতে হয়েছিল রোশনীকে। কাছেপিঠে ভাল স্কুল না থাকায় ১২ কিলোমিটার দূরে মেহগাঁও সরকারি বালিকা বিদ্যালয়ে ভর্তি হয় সে। সেখানে যাতায়াতের অসুবিধা  থাকায় প্রথমে একটু চিন্তায় পড়েছিলেন বাবা। তবে মেয়ের জেদের সামনে হার মেনেছে সে বাধাও। রোজ ২৪ কিলোমিটার সাইকেল চালিয়ে স্কুলে যাতায়াত করত রোশনী। বাড়ি ফিরে ৮ থেকে ৯ ঘণ্টা পড়াশোনা। আর তাতেই এসেছে সাফল্য।
রোশনীর কৃতিত্বে খুশিতে ফুটছে গোটা গ্রাম। হবে না-ই বা কেন? এর আগে এই গ্রামের কেউ পড়াশোনায় এত ভালো ফল করেনি। রোশনীর জন্য রাতারাতি নাম ছড়িয়েছে আজনোলের। বাবা বলছেন, ‘‘এ বার মেয়ের জন্য যাতায়াতের একটা পাকা ব্যবস্থা করতেই হবে।’’    

আরও পড়ুন: অসমে এক দিনে আক্রান্ত ৭৮২ জন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন