• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সোশ্যাল মিডিয়ায় ভারতের কম বয়সীরাই হেনস্থার শিকার, বলছে মাইক্রোসফট

social media
গ্রাফিক: তিয়াসা দাস।

সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়ত ট্রোলিং, বিদ্বেষমূলক মন্তব্য, অযাচিত সেক্সটিং-এর শিকার হচ্ছেন, সারা বিশ্বে এমন অনেক মানুষ রয়েছেন। এ বিষয়গুলিই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতে। কারণ সম্প্রতি মাইক্রোসফট সোশ্যাল মিডিয়ার এই বিষয়গুলি নিয়েই সমীক্ষা করে। তাতে দেখা গিয়েছে, কমবয়সীরাই এই বিষয়গুলির শিকার হচ্ছে বেশি।

সমীক্ষায় বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় হেনস্থার শিকার হওয়া ব্যক্তিদের মধ্যে ৪৫ শতাংশই তাঁদের পরিচিত। ২৫টি দেশে সমীক্ষা চালিয়েছিল মাইক্রোসফট। ডিজিটাল সিভিলিটি সূচকের নিরিখে ভারতের ফল খুব খারাপ।

ভারত-সহ ২৫টি দেশের প্রায় সাড়ে ১২ হাজার পূর্ণবয়স্ক এবং কমবয়সীদের নিয়ে সমীক্ষা চালিয়েছিল মাইক্রোসফট। তাতে দেখা গিয়েছে, রাজনীতি এবং ছবি বা ভিডিয়োর মাধ্যমে হেনস্থাই সকলের শীর্ষে। সমীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে ৩১ শতাংশই এই দুইয়ের শিকার হওয়ার কথা জানিয়েছেন। এর পিছনেই রয়েছে যৌন হেনস্থার বিষয়টি। ৩০ শতাংশ মানুষ এই সমস্যার কথা তুলে ধরেছেন। ধর্ম ও জাতি বিদ্বেষের শিকার হওয়ার কথা বলেছেন সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যথাক্রমে ২৬ ও ২৫ শতাংশ। সোশ্যাল মিডিয়ায় এই ধরনের হেনস্থা রুখতে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো কোনও পন্থা বার করবেন বলেই বিশ্বাস, এমনটাই জানিয়েছেন অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশ।

আরও পড়ুন: গুজরাতে ৫০-৭০ লক্ষ লোকের জমায়েত হবে শুনে ঘাবড়ে গেলেন ট্রাম্প!

আরও পড়ুন: সরকারি ওয়েবসাইট থেকে গায়েব অসম এনআরসি-র তথ্য, ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসের

সমীক্ষার রিপোর্ট বলছে, অনলাইন সিভিলিটি-র সেরা পাঁচের তালিকায় রয়েছে ব্রিটেন, নেদারল্যান্ডস, জার্মানি, মালয়েশিয়া এবং আমেরিকা। অন্য এই তালিকার সবচেয়ে নীচে রয়েছে ভিয়েতনাম, রাশিয়া, কলম্বিয়া, পেরু এবং দক্ষিণ আফ্রিকা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন