ফল-ফুল, পশু-পাখির নাম দিয়ে অক্ষর আমরা সবাই ছোটবেলায় শিখেছি। এ ভাবেই অক্ষর শেখার মাধ্যমে ফল, পশু, পাখিদের সঙ্গে আমাদের প্রথম আলাপ হয়। কিন্তু উত্তরপ্রদেশের আলিগড়ের বাহাদুরপুর বাসিন্দা এক বৃদ্ধ তাঁর নাতিদের যে ভাবে ‘এবিসিডি’ শেখাচ্ছেন তা দেখে চোখ কপালে উঠেছে নেটিজেনদের।

উদ্ভট উদাহরণ দিয়ে ছোট ছোট নাতিদের ‘এবিসিডি’ শেখানোর সেই ভিডিয়ো ইউটিউবে আপলোড করা হয়েছে। তার পরই ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো।

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, দুই নাতিকে নিয়ে খাটে বসে আছেন বৃদ্ধ। সঙ্গে আছেন সেখানকার এক শিক্ষক। তিনি আবার রাজ্যের এক ‘শিক্ষা মিত্র’। ওই বৃদ্ধ নিজের দুই নাতিকে শেখাচ্ছেন, ‘এ ফর অ্যালকোহল, বি ফর বিড়ি’। তার পরই দুই বাচ্চার হাতে তুলে দিলেন গ্লাস। গ্লাসে ঢাললেন মদ। তার পর সেই গ্লাসে ঢেলে দিলেন জল। দিয়ে নিজের নাতিদের বললেন খেয়ে নিতে।

তবে এখানেই শেষ নয়। নাতিদের মদ খেতে বলে নিজে বিড়ি ধরালেন ওই ব্যক্তি। তার পর সেই বিড়ি ধরে কী ভাবে খেতে হয়, তা শেখালেন এক নাতিকে। দু’টান দেওয়ার পর সেই বিড়ি এগিয়ে দিতে বললেন পরের জনকে। এই ঘটনার ভিডিয়োটি করেছেন সেখান উপস্থিত ওই যুবক। তাঁকেও নিজের অভিজ্ঞতা ভাগ করে বাচ্চাদের মদ খাওয়ানো শেখাতে দেখা গিয়েছে।

ঘটনার ভিডিয়ো ভাইরাল হতেই ওই বৃদ্ধ ও যুবকের কাণ্ড নিয়ে সরব হয়েছেন নেটিজেনরা। আলিগড়ের সিনিয়র সুপারিন্টেডেন্ট অফ পুলিশ মনিলাল পাতিদার বলেছেন, ‘‘আমরা ভিডিয়োটি দেখেছি। ঘটনার তদন্ত চলছে।’’ 

আরও পড়ুন: ‘বাবা, অজিতেশরাও মানুষ, জানোয়ার নয়, নিজের চিন্তাভাবনা বদলাও!’

আরও পড়ুন: দেশে সমুদ্রের জলতল বৃদ্ধির শীর্ষে পশ্চিমবঙ্গ