• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উদ্বোধনের পর দিনই বিপত্তি, মাঝ পথে আটকে গেল বন্দে ভারত এক্সপ্রেস

Vande Bharat Express
ট্রেনের উদ্বোধনে প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

Advertisement

‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের পালে হাওয়া জিইয়ে রাখতে শুক্রবারই উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু, ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সেই উদ্যোগে ধাক্কা লাগল। উদ্বোধনের মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই মাঝ পথে আটকে গেল দেশের সবচেয়ে দ্রুতগামী ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। শনিবার বারাণসী থেকে ফেরার সময় মাঝ পথে থমকে যায় এটি।

যান্ত্রিক ত্রুটির কারণে এই বিপত্তি বলে রেলের তরফে জানানো হয়েছে। শনিবার সকালে রাজধানী থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে আচমকাই থেমে যায় ট্রেন। ট্রেনের যাত্রীদের তাড়াতাড়ি অন্য দু’টি ট্রেনে গন্তব্যে পাঠানোর ব্যবস্থা করা হয়। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে ‘ট্রেন১৮’ নামে উন্নত প্রযুক্তির এই ট্রেন তৈরি হয়েছিল। তার নতুন নাম হয় ‘বন্দে ভারত’। শনিবার উদ্বোধনের পর বেলা ১১টা ১৮ মিনিটে বারাণসীর উদ্দেশে রওনা দিয়েছিল নীল-সাদা রঙের ট্রেনটি।

রেল সূত্রে খবর, শনিবার ভোর পাঁচটা নাগাদ চামরোলা স্টেশনের কাছে ট্রেনটির গতি কমে যেতে থাকে। এক সময় ঘণ্টায় মাত্র ১০ কিলোমিটারে হয়ে গিয়েছিল ট্রেনটির গতি। পাশাপাশি, ট্রেনের ভিতর থেকে গন্ধ এবং ধোঁয়া বের হতেও দেখা যায়। কিছুক্ষণের মধ্যে ট্রেনের ব্রেক আটকে যায়। অভ্যন্তরীণ যান্ত্রিক ত্রুটির জন্যই ধোঁয়া বের হয় বলে রেলের ইঞ্জিনিয়ররা জানিয়েছেন। পরে ট্রেনটিকে কাছের একটি কারশেডে নিয়ে যাওয়া হয়।

দেশের দ্রুততম ট্রেনে চড়তে চান? তবে খেলতে হবে কুইজ

আরও পড়ুন: জঙ্গিদের কড়া বার্তা দিয়েই বন্দে ভারতের সূচনা মোদীর

আরও পড়ুন: উরি-পঠানকোট-ডোকলাম-মায়ানমারের পরে পুলওয়ামা, ফের প্রশ্নের মুখে ডোভাল নীতি​

উন্নত মানের ১৬ কামরার সম্পূর্ণ বাতানুকূল ট্রেন বন্দে ভারত। ১৪টি সাধারণ চেয়ারকার, দু’টি এগ্‌জিকিউটিভ চেয়ারকার। দু’প্রান্তে থাকবেন চালক ও গার্ড। এটি দেশের প্রথম ‘সেল্ফ প্রপেলড ট্রেন’। অর্থাৎ এই ট্রেনে আলাদা করে ইঞ্জিন জুড়তে হবে না।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন