বিমানচালকের তৎপরতায় কোনও রকম ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেল ভারতীয় বায়ুসেনার একটি জাগুয়ার বিমান। বৃহস্পতিবার সকালে আম্বালার বায়ুসেনাঘাঁটি থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই একটি পাখির ঝাঁক এসে ধাক্কা মারে বিমানে। সেই ধাক্কায় বিমানের একটি ইঞ্জিন কাজ করা বন্ধ করে দেয়। সেই সময় পাইলট বিমানে মজুত জ্বালানির ট্যাঙ্ক ও প্র্যাকটিস বম্ব মাটিতে ফেলে দিয়ে ক্ষয়ক্ষতি এড়িয়ে ফিরে আসেন জাগুয়ারটি নিয়ে।

শুক্রবার এই ঘটনার ভিডিয়ো প্রকাশ করা হয়েছে বিমানবাহিনীর তরফে। সঙ্গে জানানো হয়েছে, এই ঘটনার জেরে বিমান বা আশেপাশের এলাকায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু উড়ন্ত বিমান থেকে জ্বালানি দ্রব্য ফেলে দিয়ে মাটিতে আগুন জ্বলে ওঠার সেই নাটকীয় ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে।

বিমানবাহিনীর দেওয়া ৪৮ সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, রানওয়ে থেকে ‘টেক অফ’-এর কয়েক সেকেন্ডের মধ্যে পাখির ঝাঁকে ধাক্কা লাগে বিমানটির। তার পরই বিমানের মধ্যে মজুত কিছু জিনিস বিমান থেকে ফেলে দেন পাইলট। সেগুলি মাটিতে পড়তেই জ্বলে উঠল আগুন, ধোঁয়ায় ভরে যায় গোটা এলাকা।

আরও পড়ুন: ‘মসনদে শাসক দল ভাড়াটিয়া মাত্র’, এঁর কবিতাই ছিল সে দিন মহুয়ার মুখে

বিমানবাহিনীর এক আধিকারিক বলেছেন, ‘‘পাখির ঝাঁকের সঙ্গে ধাক্কা লাগার পর দু’টির মধ্যে একটি ইঞ্জিন কাজ করা বন্ধ করে দেয়। তখন একটি ইঞ্জিন নিয়ে বেশি উচ্চতায় যাওয়ার জন্য অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে প্র্যাকটিস বম্ব ফেলে দেন মাটিতে। এবং নিরাপদে ফিরেও আসেন।’’ এই ঘটনার জেরে ওই এলাকায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: উন্নাও জেলে বন্দিদের হাতে থাকা পিস্তল ‘মাটি’র তৈরি, দাবি উত্তরপ্রদেশের সরকারের!