• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দোকানি নেই, টাকা দিলেই মেশিন থেকে বেরিয়ে আসছে ফুচকা!

Fuchka Atm
'ফুচকা এটিএম'। ছবি: টুইটার থেকে নেওয়া।

লকডাউন শুরুর পর যে বিষয়গুলি নিয়ে সব থেকে বেশি মিম, সোশ্যাল মিডিয়ায় মস্করা শুরু হয় তার মধ্যে অন্যতম হল ফুচকা। লকডাউনে রাস্তায় দাঁড়িয়ে ফুচকা খাওয়ার কোনও সম্ভাবনাই ছিল না। কিন্তু এ বার ফুচকাপ্রেমীদের জন্য এসে গেল ‘এটিএম’। ঠিকই দেখছেন, যে ভাবে এটিএম থেকে টাকা বেরিয়ে আসে, সে ভাবেই এ বার ফুচকা বেরিয়ে আসার যন্ত্র তৈরি হল। সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।

রাস্তার ধারে ফুচকার দোকান সব থেকে বেশি দেখা যায়। পাড়ায় এসেও তা বিক্রি করে যান ফুচকাওয়ালা। এই সব ক্ষেত্রে তাঁদের ঘিরে শালপাতা বা প্লাস্টিকের বাটি হাতে ক্রেতারা দাঁড়িয়ে পড়েন। কিন্তু করোনা অতিমারির জেরে সে সব এক প্রকার বন্ধ। তবে আপনি যদি ফুচকা পছন্দ করেন এই ভিডিয়ো দেখে ভাবতে পারেন, যদি আপনার পাড়াতেও এমন একটা এটিএম থাকত, তবে বেশ হত।

ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি এটিএম-এর মতো যন্ত্র। যাতে একটি স্ক্রিন রয়েছে। সেখানে কত টাকার ফুচকা খেতে চান তা সিলেক্ট করতে হবে। তার পর এটিএম-এ কার্ড ঢোকানোর মতো টাকার নোট ঢুকিয়ে দিলেই একটি ছোট জানালার মতো অংশ থেকে প্লাস্টিকের পর্দা সরে যাবে। সেখান থেকে একে একে ফুচকা বেরিয়ে আসবে। ভিডিয়োতে এক ব্যক্তি মেশিনটির সঙ্গে পরিচয় করাচ্ছিলেন। তিনি জানান মেশিনটি তৈরি করতে প্রায় ছ’ মাস সময় লেগেছে।

আরও পড়ুন: সবে হাতে র‍্যাকেট ধরতে শিখেছে, এর মধ্যেই সানিয়া মির্জার আশীর্বাদ পেয়ে গেল খুদে টেনিস প্লেয়ার

একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ভিডিয়োটি শেয়ার হয়েছে। তার মধ্যে, অসমের এডিজিপি হার্দি সিংহ তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘এই হচ্ছে আসল ভারতীয় উদ্ভাবন’।

আরও পড়ুন: ১২ বছর ধরে নাকি বিয়ারের ট্যাঙ্কে প্রস্রাব করেছেন এক কর্মী

জায়গা অনুসারে ফুচকার অনেক নাম, কেউ ডাকেন পানিপুরী বলে, কেউ গোলগাপ্পা, কেউ বা আবার পানি বাতাসা নামে। স্বাদেরও অনেক তারতম্য রয়েছে জায়গা ভেদে। আবার শুধু টক-জল, আলু-মাখা দিয়েই নয় দই বা মিষ্টি জল দিয়েও ফুচকা পছন্দ করেন অনেকে। তবে এই মেশিনে এক রকমের ফুচকাই মিলবে নাকি একাধিক অপশন আছে তা উল্লেখ করা হয়নি।

দেখুন সেই ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন