দেশের প্রথম প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি তেজসে উড়লেন রাজনাথ সিংহ। আজ সকালে বেঙ্গালুরুতে হ্যালের এয়ারপোর্ট থেকে তেজসে চাপেন তিনি। সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় বায়ু সেনার উচ্চপদস্থ আধিকারিকরা। তাঁর বিমানে চড়ার ঘটনা সরাসরি সম্প্রচার হয়।

দিন দুয়েক আগেই ঘোষণা করা হয় কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী তেজসে চ়ড়বেন। সেই মতো দেশীয় প্রযুক্তিতে তৈরি একটি এই হাল্কা যুদ্ধ বিমান তেজস তৈরি রাখা হয় বেঙ্গুলুরুতে হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড (হ্যাল)-এর রানওয়েতে।

ভিডিয়োতে দেখা যায়, রাজনাথ সিংহ বিমান ওড়ানোর জি-সুট পরে সিঁড়ি বেয়ে তেজসে উঠছেন। বিমানের পিছনের আসনে তাঁকে অক্সিজেন মাস্ক, হেলমেট ও অন্যান্য সরঞ্জামেসজ্জিত হয়ে বসতে সাহায্য করেন বায়ু সেনার অধিকারিকরা। আসনে বসার আগে হাত নাড়েন উপস্থিতদের উদ্দেশে। বিমানের সামনের আসনে ছিলেন ভারতীয় বায়ুসেনার এক সিনিয়র পাইলট।

আরও পড়ুন : সিন্ধুকে বিয়ে করব, না পেলে অপহরণ, জেলাশাসকের অফিসে বাহাত্তুরে আবেদন

 

প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সিনিয়র পাইলট যোগ দেওয়ার পর বিমান রানওয়ে দিয়ে এগিয়ে যায়। উড়ে যায় আকাশে। প্রতিরক্ষামন্ত্রী প্রায় ৩০ মিনিট আকাশে ছিলেন। তেজস থেকে নেমে নিজের অনুভূতির শেয়ার করেছেন টুইটারে। লিখেছেন, তেজসে ওড়ার এই অভিজ্ঞতা অনন্য, অসাধারণ। তেজস ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করবে বলে মত প্রকাশ করেছেন রাজনাথ সিংহ।

আরও পড়ুন : মায়ের সঙ্গে ঝগড়া, গৃহশিক্ষিকাকে খুন ১২ বছরের কিশোরের

 

এদিন তেজসে ওড়ার পর বেঙ্গালুরুতে ডিআরডিও-র এক প্রদর্শনী ঘুরে দেখেন রাজনাথ। গত সপ্তাহে শুক্রবারই গোয়ায় সফল অ্যারেস্ট ল্যান্ডিং করে তেজস। নামার পর দ্রুত গতি কমিয়ে থেমে যাবে বিমানটি। এর ফলে খুব ছোট রানওয়েতেই নামতে পারবে।