ভোটের আগে ভুয়ো খবর যাচাই করতে নতুন ব্যবস্থা চালু করল হোয়াটসঅ্যাপ। 

মঙ্গলবার থেকে তা চালু হচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কোনও খবরের সত্যতা নিয়ে সন্দেহ জাগলে ব্যবহারকারীরা তা একটি নির্দিষ্ট নম্বরে (+৯১-৯৬৪৩-০০০-৮৮৮) পাঠাতে পারবেন। শুধু লেখাই নয়, পাঠাতে পারবেন ভিডিয়ো লিঙ্ক বা ছবিও। সত্যতা যাচাইয়ের পর তা সত্য, মিথ্যা, বিভ্রান্তিকর না অসম্পূর্ণ তথ্যসম্বলিত— সবই জানিয়ে দেবে হোয়াটয়অ্যাপ। 

কী ভাবে? তথ্য যাচাইয়ের জন্য প্রোটো নামে একটি ভারতীয় স্টার্ট আপ সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হোয়াটসঅ্যাপ। কোনও খবর ঠিক না ভুল তা যাচাই করবেন প্রোটোর বিশেষজ্ঞরা। পাশাপাশি তৈরি করা হবে ভুয়ো খবরের একটি তথ্য ভান্ডার। যা পরে হোয়াটসঅ্যাপের তথ্য গবেষণার কাজে লাগবে। 

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

প্রাথমিক ভাবে, ইংরেজির পাশাপাশি চারটি আঞ্চলিক ভাষা— হিন্দি, তেলুগু, বাংলা এবং মালয়ালমে চালু হচ্ছে পরিষেবাটি। তবে দেশের সব প্রান্ত থেকেই সন্দেহজনক খবরের নমুনা তাদের কাছে পাঠাতে উৎসাহ দিচ্ছে প্রোটো।
 

তথ্য যাচাইয়ের জন্য
• হোয়াটসঅ্যাপ করতে হবে +৯১-৯৬৪৩-০০০-৮৮৮ নম্বরে
• পাঠানো যাবে ভিডিয়ো লিঙ্ক, ছবিও
• ইংরেজি ছাড়া হিন্দি, বাংলা, তেলুগু ও মালয়ালম ভাষাতেও মিলবে পরিষেবা  
• তথ্য যাচাইয়ের পরে তা ঠিক না ভুল জানাবে হোয়াটসঅ্যাপ

 

ভুয়ো খবর রুখতে ইতিমধ্যে বেশ কিছু ব্যবস্থা চালু করেছে হোয়াটস্যাপ। অন্যের পাঠানো মেসেজ কাউকে পাঠালে তলায় ‘ফরোয়ার্ড’ লেখার ব্যবস্থা আগেই হয়েছিল। কোনও মেসেজ যাতে একসঙ্গে পাঁচ জনের বেশি পাঠানো না যায় সে ব্যবস্থাও হয়েছে।

তবে ভারতের মতো বহু ভাষাভাষীর দেশে নতুন ব্যবস্থা কতটা সফল হবে সে প্রশ্নও উঠছে।