‘ঘোড়া কেনাবেচা’র অডিয়ো টেপ ঘিরে তোলপাড় কর্নাটক। ঘটনার তদন্তে গঠিত হয়েছে স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)। ওই অডিয়ো টেপে ডেডিএস বিধায়কদের কিনে নেওয়ার টোপ দেওয়ার অভিযোগ উঠেছে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের বিরোধী দলনেতা বি এস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে। ইয়েদুরাপ্পার আবার পাল্টা অভিযোগ, ওই অডিয়ো টেপ বানানো (ডক্টরড)। এই নিয়ে রাজনৈতিক মহলে তুমুল উত্তেজনার মধ্যেই এ বার  ইয়েদুরাপ্পার দাবি, সিট নয়, বিচার বিভাগীয় বা নিরপেক্ষ কোনও সংস্থাকে দিয়ে তদন্ত করাতে হবে।

কর্নাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকার ফেলতে ২০০৮ সালের মতো ফের ‘অপারেশন লোটাস’ শুরু করেছেন বি এস ইয়েদুরাপ্পা। কর্নাটকের রাজনৈতিক মহলে দীর্ঘদিন ধরেই এই গুঞ্জন চলছিল। তার মধ্যেই কয়েক দিন আগে একটি অডিয়ো টেপ সামনে আসে। তাতে ‘ইয়েদুরাপ্পার কণ্ঠস্বর’-এ বিধায়ক নাগানান গৌড়ার ছেলে স্মরণ গৌড়াকে বলতে শোনা গিয়েছে, ‘‘স্পিকার বিজেপির পক্ষে’’, তাঁকে ৫০ লাখ টাকায় ‘বুক’ করা হয়েছে। আনন্দবাজার কর্তৃপক্ষ এই অডিয়ো টেপের সত্যাসত্য যাচাই করেনি।

এই অডিয়ো টেপ ঘিরেই তীব্র বিতর্ক তৈরি হয়। স্পিকার সেই টেপ চেয়ে পাঠান এবং বিধানসভায় শোনানো হয়। সোমবার এই নিয়ে দিনভর আলোচনা হয়। উত্তপ্ত বাদানুবাদ, হই হট্টগোলে উত্তাল হয়ে ওঠে বিধানসভা। দিনের শেষে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে তদন্তের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। 

আরও পড়ুন: রাফাল চুক্তিতে অম্বানীদের দালালের ভূমিকা পালন করেছেন মোদী, ফের আক্রমণ রাহুলের

ইয়েদুরাপ্পা আগেও স্বীকার করে নিয়েছেন, ওই কণ্ঠস্বর তাঁর। তবে তা ‘এডিট’ করা হয়েছে এবং সেই এডিটিংয়ের মূল চক্রী মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। এই নিয়েই মঙ্গলবার প্রশ্ন তুলে ইয়েদুরাপ্পা বিচার বিভাগীয় বা কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। তাঁর যুক্তি, মুখ্যমন্ত্রীই যেখানে অভিযুক্ত, তাঁর অধীন কোনও দলের পক্ষে নিরপেক্ষ তদন্ত করা সম্ভব নয়। স্পিকারকে সিট গঠনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জিও জানিয়েছেন তাঁরা।

আরও পডু়ন: ‘আদালতের এক কোণে গিয়ে বসে থাকুন’, নাগেশ্বর রাওকে বলল সুপ্রিম কোর্ট

অন্য দিকে, এই ঘটনায় নিজের নাম জড়ানোয় প্রচণ্ড ক্ষুব্ধ কর্নাটক বিধানসভার স্পিকার কে আর রমেশ কুমার। ইতিমধ্যেই তিনি মন্তব্য করেছেন, এই ঘটনা ‘ফৌজদারি অপরাধ’-এর শামিল।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)