• সবাই যা পড়ছেন

  • নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিগ বি থেকে আদনান সামি, সুরক্ষিত নন কেউই, জানুন কী ভাবে হ্যাক হচ্ছে টুইটার অ্যাকাউন্ট

Hacking
প্রতীকী ছবি

Advertisement

ফেসবুক থেকে টুইটার, নেট দুনিয়ায় হ্যাকারদের জাল সর্বত্র ছড়ানো। একাধিক বার বহু তারকার ফেসবুক বা টুইটার অ্যাকাউন্ট কব্জা করেছে এই হ্যাকারের দল। সম্প্রতি তাদের শিকার হলেন অমিতাভ বচ্চন। সোমবার বিগ বি-র টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়। পরের দিনই হ্যাক হয়ে যায় গায়ক আদনান সামির টুইটার অ্যাকাউন্ট। পরে ‘অ্যাইলিদিজ টিম টার্কিশ সাইবার আর্মি’ ওই হ্যাকিংয়ের দায় নেয়।

কী ভাবে হ্যাক করা হয় টুইটার অ্যাকাউন্ট? কী বলছেন বিশেষজ্ঞরা?

বিশিষ্ট অ্যান্টি ভাইরাস কোম্পানি ‘কুইক হিল’-এর জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় কাটেকর জানিয়েছেন, হ্যাকাররা প্রথমে যাঁর অ্যাকাউন্ট তাঁকে একটি ডিরেক্ট মেসেজ পাঠায়। সেই মেসেজে একটি লিঙ্ক থাকে। যাতে ক্লিক করলেই ঢুকে পড়তে হয় এমন একটা পাতায়, যেটা দেখতে হুবহু টুইটারের লগ-ইন পেজের মতো। সঞ্জয়ের দাবি, আদতে ওটা একটা ক্লোন পেজ। আসল নয়। ফলে, যখনই ইউজার ওই পেজটিতে তাঁর আইডি এবং পাসওয়ার্ড দেন, তখনই তা হ্যাকারদের কাছে চলে যায়। এবং পাসওয়ার্ড বদলে প্রায় সঙ্গে সঙ্গেই অ্যাকাউন্টটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় তারা। সঞ্জয়ের কথায়, ‘‘ঠিক এ ভাবেই অমিতাভ বচ্চন থেকে আদনান সামি, সকলের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।’’

অমিতাভের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরেই এক ফরাসি ইন্টারনেট বিশেষজ্ঞ বিষয়টি নিয়ে অনুসন্ধানে নামেন। এবং পেয়ে যান চাঞ্চল্যকর তথ্য। ইলিয়ট অ্যাল্ডারসন ছদ্মনামে তিনি টুইটারে লেখেন, ‘‘কিছু ক্ষণ আগেই অমিতাভ বচ্চনের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। এর পিছনে সম্ভবত NoyanAyt2002 এই টুইটার হ্যান্ডেলটি থাকতে পারে।’’

 

প্রথমটির কিছু ক্ষণ পরে তিনি ফের একটি টুইট করেন। কী ভাবে তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন, সে কথা লেখেন সেখানে— ‘‘অমিতাভ বচ্চনের অ্যাকাউন্টে শেষ যে টুইটার হ্যান্ডেল ফলোয়ার হিসাবে দেখাচ্ছে, সেটি NoyanAyt2002।’’ ফরাসি ওই বিশেষজ্ঞ দাবি করেছেন, NoyanAyt2002 নামে এই টুইটার হ্যান্ডলটির মালিক করিম শাহ নোয়ান। এ ছাড়া তিনি আরও জানান, ‘অ্যাইলিদিজ টিম টার্কিশ সাইবার আর্মি’ এর আগে বহু তারকার টুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে। সেই তালিকায় রয়েছেন দালের মেহেন্দি, দিব্যা দত্ত-সহ অনেকেই।

কী ভাবে ঠেকানো যায় এই হ্যাকিং?

হ্যাকারদের হাত থেকে বাঁচতে ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞরা কিন্তু জোর দিচ্ছেন ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’-এর উপর। সঞ্জয় কাটেকরের মতে, টুইটার শুধুমাত্র টুইটার ডট কম ই-মেল থেকেই ইউজারদের সঙ্গে যোগাযোগ করে। টুইটার থেকে কখনওই ইউজারদের কাছে ডিরেক্ট মেসেজ যায় না। সঞ্জয়ের পরামর্শ, প্রতিটি সোশ্যাল মিডিয়ার নিজস্ব প্রাইভেসি এবং সিকিউরিটি ব্যবস্থা থাকে। ইউজারদের তা ভাল করে পড়ে এবং বুঝে নেওয়া প্রয়োজন। এ ছাড়াও টু-ফ্যাক্টর অথেনটিকেশনের উপর তিনি ভীষণ জোর দিয়েছেন। এছাড়াও টুইটার থেকেও টুইট করে ইউজারদের এই সম্পর্কে সতর্ক করা হয়েছে।

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন