• সবাই যা পড়ছেন

  • সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে আগামী এক বছরের মধ্যে ফের চাঁদে নামার প্রস্তুতি ইসরোর

Chandrayaan
ফাইল চিত্র।

Advertisement

ফের চাঁদ ছোঁয়ার চেষ্টা ভারতের। মাস দুয়েক আগে চাঁদে সফ্ট ল্যান্ডিংয়ের চেষ্টা ব্যর্থ হওয়ার পর আগামী বছর ফের অভিযান হবে বলে জানিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। ইসরোর তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে আগামী নভেম্বরেই চন্দ্রযান-৩-এর পরিকল্পনা করা হচ্ছে।

ইসরোর তরফে জানানো হয়েছে, একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছে। যে কমিটির প্রধান করা হয়েছে, তিরুঅনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস সোমনাথকে। তাঁর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি ‘চন্দ্রাযান-৩’ নিয়ে বিস্তারিত রিপোর্ট তৈরি করছে।

সংবাদ সংস্থা পিটিআই-কে ইসরোর এক আধিকারিক জানিয়েছেন, আগামী বছর নভেম্বরে যাতে চাঁদে সফ্ট ল্যান্ডিং করা যায়, তারই প্রস্তুতি চলছে। উচ্চ পর্যায়ের কমিটি রিপোর্টের অপেক্ষা করা হচ্ছে। কমিটিকে বলা হয়েছে নভেম্বরে যেহেতু একটি ভাল সুযোগ আছে, তাই সেই মতোই রিপোর্ট তৈরি করতে।

আরও পড়ুন: চাঁদের দিকে আরও ১৫ কিলোমিটার এগিয়ে গেল বিক্রম ল্যান্ডার

চন্দ্রযান-২-এ যে সমস্যা হয়েছিল এবার যাতে সেগুলি এড়ানো যায় তার চেষ্টা করা হচ্ছে। ইসরোর বেঙ্গালুরুর কেন্দ্রের সূত্রে জানা গিয়েছে, রোভার, ল্যান্ডার ও ল্যান্ডিং অপারেশন যাতে আরও নিখুঁত হয় তার চেষ্টা হচ্ছে।

আরও পড়ুন: চাঁদে হাঁটছেন মহাকাশচারী, পাশ দিয়ে হুশ করে বেরিয়ে গেল অটোরিকশা!

এই বছর ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ দিকে নামার চেষ্টা করে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম। কিন্তু পরিকল্পনা মতো সফ্ট ল্যান্ডিংয় হয়নি।

কী কারণে সফ্ট ল্যান্ডিং সফল হয়নি তা নিয়েও একটি রিপোর্ট তৈরি করেছে ইসরো। সেখানে খুঁজে বের করা হয়েছে কোথায় সমস্যা দেখা দিয়েছিল। প্রধানমন্ত্রীর অফিসের সবুজ সংকেত মিললেই সেই রিপোর্ট সবার সামনে তুলে ধরা হবে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন