×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

বাদাম-বিলাস

৩০ জানুয়ারি ২০২১ ০৪:০৬
আমন্ড কেক

আমন্ড কেক

সিজ়লিং ওয়ালনাট ব্রাউনি

উপকরণ: আখরোট কুচি ১ কাপ, চিনি দেড় কাপ, কোকো পাউডার ৩/৪ কাপ, ময়দা আধ কাপ, ডিম ২টি, আনসল্টেড মাখন ১০ টেবিল চামচ, নুন অল্প, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, এসপ্রেসো পাউডার ১ চা চামচ। চকলেট সসের জন্য: চকলেট চিপস ১ কাপ, জল আধ কাপ, চিনি আধ চা চামচ।

প্রণালী: একটি পাত্রে মাখন গলিয়ে নিন। নীচের দিকটা হালকা বাদামি রং হয়ে এলে আঁচ থেকে নামিয়ে তা থেকে ২ টেবিল চামচ মাখন তুলে রাখুন। কোকো পাউডার মিশিয়ে নাড়াতে থাকুন। মিশে গেলে চিনি দিন। এর পর এসপ্রেসো পাউডার, জল, ভ্যানিলা এসেন্স দিয়ে মেশাতে হবে। একে একে দু’টি ডিম (চিলড) মেশান। এ বার ময়দা, নুন ও বেকিং পাউডার মিশিয়ে ছেঁকে নিন, যাতে দানা না থাকে। রোস্টেড আখরোট তুলে রাখা ব্রাউন বাটারের সঙ্গে মেশান।

Advertisement

কেক তৈরির প্যান মাখন দিয়ে গ্রিজ় করে ব্রাউনির ব্যাটার ঢেলে উপর থেকে আখরোট ছড়িয়ে দিন। প্রি-হিটেড আভেনে ১৬২ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। ব্রাউনি তৈরি। চকলেট সস তৈরি করতে ডাবল বয়লারে চকলেট চিপস গলিয়ে তার মধ্যে ১ চা চামচ মাখন ও অল্প নুন দিয়ে মেশান। উপর থেকে জল ও অল্প চিনি দিয়ে মেশাতে থাকুন, সসের ঘনত্ব আসা পর্যন্ত। সিজ়লার হিসেবে পরিবেশন করতে উচ্চ তাপমাত্রায় স্কিলেট গরম করে তার উপরে ব্রাউনি কেটে রাখুন। চকলেট সস ছড়িয়ে দিন। ভ্যানিলা আইসক্রিম দিয়ে পরিবেশন করুন।

সিজ়লিং ওয়ালনাট ব্রাউনি

সিজ়লিং ওয়ালনাট ব্রাউনি


আমন্ড কেক

উপকরণ: ডিম ৪টি, চিনি আধ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, আমন্ড ফ্লাওয়ার দেড় কাপ, নুন স্বাদ মতো, কোকোনাট ফ্লাওয়ার ১ টেবিল চামচ, বেকিং সোডা ১ চা চামচ, মাখন আধ টেবিল চামচ, গুঁড়ো করা চিনি ১ চা চামচ, বেরি আধ কাপ।

প্রণালী: মাখন দিয়ে প্যান গ্রিজ় করে চিনির গুঁড়ো ছড়িয়ে দিন। অন্য পাত্রে ময়দা, নুন ও বেকিং সোডা মিশিয়ে নিন। ডিমের সাদা ও কুসুম আলাদা করুন। ডিমের কুসুম, ভ্যানিলা ও এক চতুর্থাংশ চিনি ভাল করে মেশান। অন্য পাত্রে ডিমের সাদা অংশ বাকি চিনি দিয়ে ফেটিয়ে নিন। ময়দার মিশ্রণ ডিমের কুসুমের মিশ্রণে ঢেলে মণ্ড তৈরি করুন। এর মধ্যে আধ কাপ মাখন মেশান। ডিমের সাদা অংশ মিশিয়ে তার মধ্যে মাখন দিন। মিশ্রণ স্মুদ হয়ে এলে বেকিং প্যানে ঢেলে দিন। ১৭৬ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আধ ঘণ্টা বেক করুন। বেরি দিয়ে সাজিয়ে নিন।

বাকলাভা

উপকরণ: ফাইলো ডো ৪৫৪ গ্রাম, দারচিনি গুঁড়ো ১ চা চামচ, জয়িত্রী গুঁড়ো আধ চা চামচ, গোলাপজল আধ চা চামচ, আমন্ড ও পেস্তা কুচি ৪৫৪ গ্রাম, জল ৪ টেবিল চামচ, আনসল্টেড বাটার ১২ টেবিল চামচ। মিষ্টি সিরাপ তৈরি করার জন্য: পাতিলেবুর রস ২ টেবিল চামচ, মধু ৪-৬ টেবিল চামচ, এলাচ ৪-৫টি, লবঙ্গ ৪টি, মৌরি আধ কাপ, দারচিনি আধ ইঞ্চি, গোলমরিচ ৪টি, শুকনো গোলাপের পাপড়ি আধ চা চামচ, তেজপাতা ১টি, অরেঞ্জ জ়েস্ট ২-৩ চা চামচ, চিনি ৩/৪ কাপ, জল ৩/৪ কাপ।প্রণালী: মাঝারি আঁচে চিনি, জল, মধু, মশলা একসঙ্গে মেশাতে হবে। চিনি গুলে যাওয়া পর্যন্ত ফোটান। মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করে পাতিলেবুর রস দিন। বাদাম কুচি করে রাখুন। জয়িত্রী ও দারচিনি গুঁড়ো মেশান। ফাইলো শিট চৌকো আকারে কেটে ভেজা তোয়ালে দিয়ে ঢেকে রাখুন। বেকিং প্যানে ও ফাইলো শিটেও মাখন লাগান। একটা শিটের উপরে বাদামের একটা স্তর তৈরি করুন। এর উপরে মিষ্টি সিরাপ ছড়িয়ে দিন। পাঁচটি ফাইলো শিট রাখুন। আবার বাদামের স্তর তৈরি করুন। এ ভাবে পুরো বাকলাভার স্তর তৈরি হলে সিরাপ ছড়িয়ে বরফির মতো কেটে নিন। প্রি-হিটেড আভেনে ১৭৬ ডিগ্রি তাপমাত্রায় ৩৫-৪০ মিনিট বেক করুন। সোনালি রং ধরলে বার করে ঠান্ডা হতে দিন। বাদাম ছড়িয়ে সার্ভ করুন।

বাকলাভা

বাকলাভা


পেস্তা-বেরি কেক
উপকরণ: ডিম ৫টি, চিনি ৬০ গ্রাম, ভেজিটেবল অয়েল ৮০ গ্রাম, দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ময়দা ১ কাপ, পেস্তা কুচি আধ কাপ, মাচা পাউডার আধ চা চামচ। ফ্রস্টিংয়ের জন্য: ক্রিম চিজ় ৮০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১/৪ চা চামচ, পেস্তা কুচি ২-৩ টেবিল চামচ, শুকনো গোলাপের পাপড়ি ১ চা চামচ, অ্যাপ্রিকট ও রাস্পবেরি পরিমাণ মতো, গোলাপজল ১ চা চামচ, চিনি গুঁড়ো ১/৪ কাপ, হুইপড ক্রিম ১ কাপ, ব্ল্যাকবেরি দেড় কাপ।প্রণালী: পেস্তা ভাল করে গুঁড়িয়ে নিন। ডিমের সাদা ও কুসুম ভাগ করে রাখুন। কুসুম ও চিনি ভাল করে ফেটিয়ে তেল, দুধ ও ভ্যানিলা এসেন্স মেশান। ময়দা, নুন ও পেস্তা দিয়ে সার্কুলার মোশনে মেশাতে থাকুন। অল্প অল্প করে চিনি দিন। খেয়াল রাখবেন মিশ্রণের মধ্যে যেন বুদ্বুদ তৈরি না হয়। প্যান গ্রিজ় করে প্রিহিটেড আভেনে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আধ ঘণ্টা বেক করুন। তাপমাত্রা কমিয়ে ১৪০ করে আরও আধ ঘণ্টা বেক করতে হবে। এ বার ঠান্ডা পাত্রে ক্রিম চিজ়, চিনির গুঁড়ো ও হুইপিং ক্রিম মেশান। কেকের চারপাশে লাগিয়ে ফ্রিজে রাখুন। কেকের উপরে ফ্রস্টিংয়ের দ্বিতীয় স্তর ছড়িয়ে দিন। রাস্পবেরি পেস্টের সঙ্গে ফ্রস্টিং মিশিয়ে কেকের উপরে ছড়িয়ে দিন। উপরে ব্ল্যাকবেরি, পেস্তা কুচি, গোলাপের পাপড়ি দিয়ে সাজান।

পেস্তা-বেরি কেক

পেস্তা-বেরি কেক


আমন্ড চিকেন কারি
উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, বেরেস্তা ৩ কাপ, ঘি ২ টেবিল চামচ, কাজু ৭-৮টি, গ্রিক ইয়োগার্ট ৩/৪ কাপ, এলাচ ৪-৫টি, লবঙ্গ ৪টি, দারচিনি ১টি, গোলমরিচ ৮-৯টি, স্টার অ্যানিস ১টি, তেজপাতা ২টি, আমন্ড মিল্ক ১৮০ মিলিলিটার, চিকেন স্টক ৫-৬ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ৩/৪ চা চামচ, জায়ফল-জয়িত্রী গুঁড়ো আধ চা চামচ, ধনে গুঁড়ো ২ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ, হলুদ আধ চা চামচ, জিরে গুঁড়ো আধ চা চামচ, গোলাপ জল আধ চা চামচ, কেওড়া জল ১ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, আদাকুচি ১ চা চামচ, হোয়াইট ভিনিগার ১ টেবিল চামচ, জল ৪ কাপ, নুন ও চিনি স্বাদ মতো।

প্রণালী: ভিনিগার ও নুন, চিনির মিশ্রণে চিকেন ডুবিয়ে ফ্রিজে রাখুন। শুকনো মশলা রোস্ট করে নিন। একটি পাত্রে বেরেস্তা, দই, রোস্টেড মশলা, কাজু বাটা মিশিয়ে তার মধ্যে মাংস দিয়ে পারলে সারা রাত ম্যারিনেট করুন। প্যানে মাখন ও অলিভ অয়েল গরম করে ম্যারিনেড দিয়ে দিন।
মাংস তুলে রাখুন। তিন-চার মিনিট রান্না করে আদা ও রসুন দিন। ২-৩ মিনিট পরে মাংসের টুকরো, নুন ও গরম মশলা দিয়ে ঢাকা দিন। ১০ মিনিট পরে খুলে আমন্ড মিল্ক
দিয়ে আবার ঢাকা দিন। মাংস
সিদ্ধ হলে জায়ফল-জয়িত্রী গুঁড়ো ছড়িয়ে আরও ১০ মিনিট কম আঁচে রান্না করে নামিয়ে নিন। নানের সঙ্গে ভাল লাগবে।

আমন্ড চিকেন কারি

আমন্ড চিকেন কারি


Advertisement