Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

মাইক্রো ম্যাজিক

০২ ডিসেম্বর ২০১৭ ০৭:১০
এ বার মাইক্রোআভেনেই কেক বানান।

এ বার মাইক্রোআভেনেই কেক বানান।

দু’মিনিটে এগলেস ব্রাউনি

উপকরণ: ময়দা ৩ টেব্‌ল চামচ, কোকো পাউডার ৩ টেব্‌ল চামচ, গলানো মাখন ৩ টেব্‌ল চামচ, দুধ ২ টেব্‌ল চামচ, চিনি ২ টেব্‌ল চামচ, ব্রাউন সুগার ১ টেব্‌ল চামচ, বেকিং পাউডার আধ চা চামচ, নুন এক চিমটি, আখরোট ২ টেব্‌ল চামচ।

প্রণালী: একটি মাইক্রোওয়েভ আভেন প্রুফ কফি মাগে দুধ, ভ্যানিলা একসঙ্গে ফেটিয়ে নিন। তাতে একে একে ময়দা, কোকো পাউডার, চিনি, ব্রাউন সুগার, বেকিং পাউডার, নুন, আখরোট কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর কফি মাগটি আভেনে ফুল পাওয়ারে দু’মিনিট বেক করে নিন। ব্রাউনি তৈরি হয়ে গেলে আভেনেই এক মিনিট মাগটি বসিয়ে রাখুন। মাগ থেকে ব্রাউনি বের করে উপরে ভ্যানিলা আইসক্রিম আর বাটারস্কচ সস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চটজলদি এগলেস ব্রাউনি।

Advertisement

ভেজি এনচিলাডা



উপকরণ: সসের জন্য: অলিভ অয়েল ১ টেব্‌ল চামচ, ময়দা ২ টেব্‌ল চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, প্যাপরিকা ১ টেব্‌ল চামচ, গার্লিক পাউডার ১ টেব্‌ল চামচ, লঙ্কা গুঁড়ো ১ টেব্‌ল চামচ, টম্যাটো ৬টি, টম্যাটো সস ৩ টেব্‌ল চামচ, ড্রায়েড অরিগ্যানো ১ চা চামচ, নুন ১ চা চামচ, চিনি ২ টেব্‌ল চামচ, গোলমরিচ গুঁড়ো ১ টেব্‌ল চামচ। এনচিলাডা বানাতে: কর্ন তর্তিয়া ৪টি, কুচানো সবজি ১ কাপ (গাজর, ক্যাপসিকাম, কড়াইশুঁটি), চিজ ১ কাপ, অলিভ অয়েল ২ টেব্‌ল চামচ।

প্রণালী: মিক্সিতে টম্যাটো বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে ময়দা দিয়ে নাড়াচাড়া করুন। তাতে টম্যাটো বাটা, নুন, চিনি, গোলমরিচ গুঁড়ো, প্যাপরিকা পাউডার, গার্লিক পাউডার, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো আর এক কাপ জল দিয়ে ফুটতে দিন। সস ঘন হলে অরিগ্যানো ছড়িয়ে সরিয়ে রাখুন। অন্য পাত্রে তেল গরম করে সবজি কুচি নাড়তে থাকুন, যতক্ষণ না জল শুকিয়ে আসে। তাতে সস দিয়ে নেড়ে নামিয়ে নিন। প্রত্যেকটি তর্তিয়ার মাঝে সবজির পুর ভরে মুড়ে নিন। আভেন প্রুফ ক্যাসারোলে প্রথমে সস ছড়িয়ে তার উপরে এনচিলাডা সাজিয়ে নিন। এই ভাবে দু’টি স্তর সাজিয়ে উপরে সস ও চিজ ছড়িয়ে দেড়় মিনিট ধরে বেক করে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ভেজি এনচিলাডা।

মল্টেন লাভা কেক



উপকরণ: ময়দা ২ টেব্‌ল চামচ, কোকো পাউডার দেড় চা চামচ, ডার্ক চকলেট ৩ টেব্‌ল চামচ, এগ হোয়াইট ২ টেব্‌ল চামচ, গলানো মাখন ২ টেব্‌ল চামচ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, বেকিং সোডা এক চিমটি, ভিনিগার ১/৪ চা চামচ, ভ্যানিলা এসেন্স আধ চা চামচ।

প্রণালী: একটি বড় বাটিতে এগ হোয়াইট, গলানো মাখন, ভিনিগার, ভ্যানিলা এসেন্স ফেটিয়ে নিন। তাতে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা মেশান। মাইক্রোওয়েভ আভেন প্রুফ একটি বাটিতে মাখন লাগিয়ে গ্রিজ করে নিন। তাতে কেকের মিশ্রণ ঢেলে দিন ও ডার্ক চকলেটের টুকরো বাটির মাঝখানে রাখুন। ফুল পাওয়ারে মাইক্রোতে দেড় মিনিট ধরে কেক বেক করে নিন। পাওয়ার বন্ধ করে আরও দু’মিনিট রাখুন। এ বার কেক খুব আস্তে বের করে নিয়ে মাঝ বরাবর ছুরি দিয়ে চিরে দিন। ভিতর থেকে বেরিয়ে আসবে গলানো ডার্ক চকলেট। এ ভাবেই গরম গরম পরিবেশন করুন মল্টেন লাভা কেক।

দেড় মিনিটে পিৎজা



উপকরণ: ময়দা ৪ টেব্‌ল চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, নুন এক চিমটি, দুধ ৩ টেব্‌ল চামচ, অলিভ অয়েল দে়ড় চা চামচ, মারিনারা সস ২ টেব্‌ল চামচ, মোজারেলা চিজ ২ টেব্‌ল চামচ, বেলপেপার কুচি ৩ টেব্‌ল চামচ, ইটালিয়ান ড্রায়েড মিক্সড হার্বস ১ টেব্‌ল চামচ।

প্রণালী: একটি মাইক্রোওয়েভ আভেন প্রুফ বাটিতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা আর নুন একসঙ্গে মিশিয়ে নিন। তাতে দুধ আর তেল ঢেলে ফেটিয়ে নিন। মিশ্রণটি অল্প দলা পাকিয়ে থাকলেও অসুবিধে নেই। মিশ্রণের উপরে ভাল করে মারিনারা সস ছ়ড়িয়ে দিন। উপর থেকে নিজের ইচ্ছে মতো বেলপেপার, হার্বস, চিজ ছড়িয়ে দিন। মাইক্রোতে দেড় মিনিট ধরে পিৎজা বেক করে নিন। দেখবেন, পিৎজা সামান্য ফুলে উঠেছে ও চিজ গলে লালচে রং ধরেছে। গরম গরম পরিবেশন করুন পিৎজা।

ছবি: দেবর্ষি সরকার

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in

আরও পড়ুন

Advertisement