Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪

ভাল থেকো ত্বক...

অফিসের জরুরি কাজ হোক কিংবা বাড়িতে বাচ্চার দায়িত্ব... শত ব্যস্ততার মাঝেও চাই নিজের জন্য এক ঘণ্টা! নিজেকে শুধু সুন্দর দেখাতে নয়, আত্মবিশ্বাস বাড়াতেও পারে আপনার পেলব, চিকন ত্বকঅফিসের জরুরি কাজ হোক কিংবা বাড়িতে বাচ্চার দায়িত্ব... শত ব্যস্ততার মাঝেও চাই নিজের জন্য এক ঘণ্টা! নিজেকে শুধু সুন্দর দেখাতে নয়, আত্মবিশ্বাস বাড়াতেও পারে আপনার পেলব, চিকন ত্বক

ঈপ্সিতা বসু
শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৮ ০০:১৪
Share: Save:

বদলেছে সৌন্দর্যের মাপকাঠি। বিজ্ঞাপনের ভাষায় তাই তিলোত্তমার ইউএসপি উজ্জ্বল, নরম ত্বক। আসল কথা, গাল জুড়ে কালো ছোপ ছোপ দাগ থাকলে কিন্তু সেই সৌন্দর্য কারও নজর কাড়ে না। কারও চোখে পড়তে গ্ল্যামারটা জরুরি। তাই দাগ-ছোপহীন, মসৃণ, টানটান, খুঁতহীন ত্বকেই না চুঁইয়ে পড়বে গ্ল্যামার! গরম এর মধ্যেই জাঁকিয়ে বসতে শুরু করেছে। রোদের হলকা, গরমের ক্লান্তি গ্ল্যামার নষ্ট করে দেওয়ার পক্ষে যথেষ্ট। তাই এই সময়টায় ত্বকের জন্য চাই সঠিক যত্ন ও ভালবাসা। কর্মব্যস্ত জীবন থেকে বের করে নিতে হবে নিজের জন্য একটি ঘণ্টা। এই সময়েরই মধ্যে থাকবে ত্বকের যত্ন ও পরিচর্যা। নিজেকে যদি ভাল দেখতে লাগে, তা হলে আত্মবিশ্বাসও বেড়ে যাবে শতগুণ।

প্রতিদিনের রুটিন...

• দিনে সাত-আট বার ঠান্ডা জলের ঝাপটা দিতে হবে মুখে।

• বেরোনোর পনেরো মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নিন। সানস্ক্রিনের নির্বাচন হবে ত্বকের প্রকৃতি অনুযায়ী।

• সূর্যের আলো থেকে বাঁচতে নয়, যে কোনও চড়া আলোও ত্বকের উজ্জ্বলতা নষ্ট করতে পারে। তাই সব সময়ের সঙ্গী হোক সানস্ক্রিন।

• রোজের ব্যবহারে সানস্ক্রিনের এসপিএফ হওয়া উচিত ৩০। খেলাধুলো, পাহাড়ে বা সমুদ্রের ধারে বেড়াতে গেলে তার মাত্রা বাড়তে পারে ৫০ পর্যন্ত।

• বাড়ি ফিরে অবশ্যই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

• মরসুমি ফল খাওয়ার পাশাপাশি মুখে লাগালেও ভাল ফল পাবেন। দিনের যে কোনও সময় এক টুকরো তরমুজ ঘষে নেওয়া যায় মুখে। আবার তুলোয় করে তরমুজের রস মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে টোনিংয়ের কাজ করে।

স্ক্রাবিং: ত্বকের প্রাণ ফেরাতে রোজকার রূপচর্চার পাশাপাশি সপ্তাহে অন্তত দু’দিন স্ক্রাবিং করবেন। স্ক্রাবার হিসেবে চালের গুঁড়ো খুবই ভাল।

ফেসপ্যাক: সমপরিমাণ মসুর ডাল গুঁড়ো ও কাঁচা হলুদ বাটা, দই ও বেসনের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। সপ্তাহে এক দিন ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন এটি।

সমস্যা ও উপায়...

রোদে পোড়া ত্বক

• একটি আলু কুরিয়ে বা বেটে আলুর রস আলাদা করে নিন। এর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে মুখে ও গলায় ১৫ মিনিট রাখুন। এর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এটি করতে পারেন।

• মসুর ডাল ভাল করে গুঁড়ো করে নিন। এর মধ্যে গোলাপ জল ও লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে ভাল করে মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ত্বকের কালো ছোপ

• অর্ধেক কুরোনো শসার সঙ্গে দু’চা চামচ গুঁড়ো দুধ বা তরল দুধ এবং কয়েক ফোঁটা লেবুর রস মেশান। প্যাকটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন এটি ব্যবহার করতে পারেন।

• আর একটি সহজ উপায় হল, দু’-তিন টুকরো বরফ পরিষ্কার পাতলা কাপড়ে পেঁচিয়ে রোদে পোড়া অংশে ঘষে দিন। এক দিন অন্তর এটা করতে পারলে কালো ছোপ খুব তাড়াতাড়ি মিলিয়ে যায়। তবে ঠান্ডা লাগার ধাত থাকলে সাবধান হোন।

আন্ডার আর্মসে কালো ছোপ

• টম্যাটো অর্ধেক করে কেটে এর উপর চিনি দিয়ে কালো ছোপ অংশে ভাল করে ঘষতে থাকুন, যতক্ষণ না চিনি গলে যাচ্ছে। সপ্তাহে একদিন বা দু’দিন করলেই ধীরে ধীরে হালকা হয়ে যাবে।

হাত–পায়ের কালো ছোপ

• এক চামচ কাঁচা হলুদ বাটার সঙ্গে লেবুর রস ও এক চামচ তরল দুধ মেশান। এই মিশ্রণটি কালো ছোপে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ব্ল্যাক হেডস দূর করতে

• আতপ চাল ও মুগ ডাল আধ ভাঙা করে তার মধ্যে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মিনিট পনেরো রেখে যেখানে যেখানে ব্ল্যাক হেডস বেশি হয়েছে, সেখানে হালকা করে ঘষে তুলে ফেলুন।

• ডিমের সাদা অংশ ও বেকিং সোডার মিশ্রণ মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখার পর টিসু পেপার দিয়ে চাপ দিলেও ব্ল্যাক হেডস সহজে উঠে আসে।

ত্বকের ধরন বুঝে কিছু বাড়তি ব্যবস্থাও নেওয়া দরকার...

তৈলাক্ত ত্বক

• লেবুর রস, নিম পাতা ও টক দই ভাল করে মিশিয়ে, কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। প্যাকটি ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে।

রুক্ষ ত্বক

• তিলের তেল ভাল করে মুখে ঘষে লাগানোর পর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন। হারিয়ে যাওয়া সজীবতা ফিরে পাবেন।

সংবেদনশীল ত্বক

• ধুলোবালি, রোদের তাপ, কালো ধোঁয়া ইত্যাদি ত্বককে নির্জীব করে তোলে। ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে ত্বকের কালো ভাবটা দূর হয়, কিন্তু সেই সজীব ভাব চোখে পড়ে না! চটজলদি সমাধান পেতে সাহায্য নিতে পারেন পাকা আমেরও।

পাকা আম ভাল করে চটকে নিন। এ বার আমের সেই শাঁস মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

• চটজলদি ঔজ্জ্বল্য আনতে কাঁচা বা পেঁপের ভূমিকাও অসাধারণ। যদি অল্প সময়ের মধ্যে কোথাও যাওয়ার তাড়া থাকে, তা হলে এক টুকরো পেঁপে আপনার আলাদিনের প্রদীপ হতেই পারে!

আজ থেকেই শুরু করুন ত্বকের পরিচর্যা। রূপচর্চার পাশাপাশি আত্মবিশ্বাসী হতে ভুলবেন না যেন। নারী সৌন্দর্য তা ছাড়া অসম্পূর্ণ।

মডেল: অঙ্কিতা, পিয়ালি, অন্বেষা

মেকআপ: উজ্জ্বল দত্ত

ছবি: অমিত দাস

পোশাক: ইমেজ অ্যান্ড স্টাইল, গড়িয়াহাট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE