×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

চোখের পলকে

১৭ নভেম্বর ২০১৮ ০০:১০

আইলাইনার, আইশ্যাডো থেকে শুরু করে মেকআপ প্যালেটে এখন কত রং। সেখানে মাসকারাই বা শুধু পিছিয়ে থাকবে কেন! আইল্যাশে ব্যবহার করুন কিছু রঙিন মাসকারা ও বদলে ফেলুন চোখের ভাষা।

সিনেম্যাটিক: উজ্জ্বল রঙের আইশ্যাডোর সঙ্গে একদম বিপরীত টোনের মাসকারা ব্যবহার করতে পারেন। যেমন ধরুন, ফুশিয়া আইশ্যাডোর সঙ্গে মিন্ট গ্রিন মাসকারা। কিন্তু খেয়াল রাখবেন, তা যেন আপনার পোশাকের সঙ্গে মানানসই হয়। মেকআপে নানা রং রাখতে চাইলে পোশাক বাছুন হালকা রঙের।

এক রঙে: এই ধরনের লুকে একই রঙের বিভিন্ন শেড ব্যবহার করতে পারেন আইশ্যাডো ও মাসকারাতে। যেমন আকাশি রঙের আইশ্যাডো হলে গাঢ় নীল মাসকারা থাকবে চোখের পলকে। আইলাইনার না লাগিয়ে শুধু শ্যাডো আর মাসকারাতেই এই মোনোটোন লুক সম্পূর্ণ করতে পারেন।

Advertisement

খেলার ছলে: ধাতব রঙের আইশ্যাডো দিয়ে চোখের পাতা ভরাতে পারেন। আর চোখের উপরের লিডের পল্লবে ও নীচের লি়ডে দুটো ভিন্ন শেডের মাসকারা ব্যবহার করুন।

কাজের মাঝে: কর্মক্ষেত্রে যাওয়ার আগে নিশ্চয়ই অনেক রং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সময় থাকে না। আবার কোনও দিন হয়তো অন্য রকম সাজতে ইচ্ছে করে। সে ক্ষেত্রে গা়ঢ় বেগুনি বা নীল মাসকারা রাখুন হাতের কাছে। এই ধরনের মাসকারায় রং খুব বেশি চোখে পড়বে না, কিন্তু রঙের ছোঁয়া থাকবে আপনার চোখে।

খেয়াল রাখবেন

• আইশ্যাডোর রঙের সঙ্গে মাসকারার রং খুব বেশি কনট্রাস্ট হয়ে গেলে ভাল দেখাবে না।

• আপনার পুরো মেকআপের সঙ্গে মাসকারার রং মানানসই হচ্ছে কি না, আগে সেটা যাচাই করে নিন।

• রঙিন মাসকারার সঙ্গে ঠোঁটে থাকুক হালকা রঙের লিপস্টিক।

• মাসকারা তোলার সময়ে যত্নবান না হলে আইল্যাশ উঠে যেতে পারে।

রঙিন মাসকারাই এখন রাজত্ব করছে চোখের পাতায়। তাই সাজের বাক্সে এদের এক জনকে অন্তত স্বাগত জানাতেই পারেন।

Advertisement