Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মেকআপের আগে ও পরে

পুজোর চারটে দিন অবশ্যই চুটিয়ে সাজুন। কিন্তু যদি ত্বক সুস্থসবল রাখতে চান, তা হলে কয়েকটি নিয়ম মেনে চলুনপুজোর চারটে দিন অবশ্যই চুটিয়ে সাজুন। কি

ঊর্মি নাথ
২৩ সেপ্টেম্বর ২০১৭ ০৮:১০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

শুরু হয়ে গিয়েছে বাঙালির উৎসবের মরসুম। নতুন পোশাকের সঙ্গে ঠিকঠাক মেকআপ মাস্ট। শুধু মন দিয়ে মেকআপ করলেই হবে না, সেটা ধৈর্য ধরে তুলতেও হবে। সঙ্গে মনে রাখুন মেকআপ করার আগে কয়েকটি বেসিক স্টেপ। না হলে ত্বকের জবাব দিতে বেশি সময় লাগবে না!

মেকআপ করার আগে মনে রাখুন

Advertisement

আপনার ত্বক তৈলাক্ত না শুষ্ক, না কি স্বাভাবিক? এই তিন ধরনের ত্বকের জন্য আলাদা মেকআপ কিট পাওয়া যায়। ত্বকের ধরন অনুযায়ী মেকআপ করুন।

যাঁদের শুষ্ক ত্বক তাঁরা মেকআপ বেস লাগানোর আগে এক্সট্রা হাইড্রেটিং ময়শ্চরাইজার লাগিয়ে নিতে পারেন।



তৈলাক্ত ত্বকের জন্য পাউডার ফাউন্ডেশনই ভাল।

মেকআপ ব্যবহার করার আগে দেখে নিন কোনও প্রডাক্টে আপনার অ্যালার্জি নেই তো। বিদেশি মেকআপ মানেই ভাল, তা কিন্তু নয়। সমস্যা এড়াতে পরিচিত কোম্পানির মেকআপ ব্যবহার করুন।

চোখের মেকআপে সবচেয়ে বেশি নজর দিন। মেকআপ শুরু করার আগে জল দিয়ে ভাল করে চোখ ধুয়ে নিন। ঠোঁটে ম্যাট লিপস্টিক লাগানোর আগে লিপবাম লাগিয়ে নিন।

দীর্ঘদিন পর মেকআপ করার আগে দেখে নিন প্রসাধনীগুলির এক্সপায়ারি ডেট। এ ছাড়া দেখে নিন, জিনিসগুলোয় ফাঙ্গাস পড়ে যায়নি তো।



মেকআপ তোলার সাতপাঁচ

ত্বক অনুযায়ী বিভিন্ন কোম্পানির মেকআপ রিমুভার পাওয়া যায়। সেগুলো ছাড়াও ঘরোয়া উপায়ে মুখ মেকআপমুক্ত করা যায়।

ওয়াটার রেজিস্ট্যান্ট মেকআপ তোলার জন্য সবচেয়ে ভাল ঘরোয়া উপায়, নারকেল তেল বা বেবি অয়েল। দুটির মধ্যে যে কোনও তেল মুখে ভাল করে মেখে তার পর ক্লেনজিং কটন বা নরম টিসু পেপার দিয়ে ধীরে ধীরে মুছে নিন। যাঁদের ড্রাই এবং সেনসিটিভ স্কিন, তাঁরা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

মেকআপ তোলার জন্য স্টিমও নিতে পারেন। এতে স্কিনের পোরস খুলে যাবে এবং সহজেই নরম টিসু পেপার দিয়ে মেকআপ তুলে ফেলা যাবে।

ঠান্ডা দুধের মধ্যে দু’-তিন ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করা যায়।



সেনসিটিভ ও অয়েলি স্কিনের জন্য মেকআপ তোলার পর শসা পাতলা করে কেটে বা শসা কুরিয়ে মুখে প্যাকের মতো করে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। শসায় আছে অ্যান্টি অক্সিডেন্ট যা স্কিন ইরিটেশন থেকে বাঁচাবে।

ওয়াটার প্রুফ মাসকারা ও আইলাইনার তোলা বেশ শক্ত। হাত দিয়ে না রগড়ে ব্যবহার করুন অয়েল বেস কটন প্যাড। এটি ম্যাট লিপস্টিক তোলার ক্ষেত্রেও প্রযোজ্য।

ত্বক শুষ্ক হলে মেকআপ তোলার পর ফেসওয়াশ দিয়ে মুখ না ধুয়ে, ভাল করে জল দিয়ে মুখ ধুয়ে নিন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অবশ্যই রাতে মেকআপ তোলার পর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করবেন। মেকআপ তোলার পর হালকা করে অবশ্যই নাইটক্রিম লাগিয়ে নিন।

তা হলে আর চিন্তা কীসের! এ বার পুজোয় নিশ্চিন্তে মেকআপ করুন।



Something isn't right! Please refresh.

Advertisement