Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মুখরোচক আলু

২৮ অক্টোবর ২০১৭ ০৮:১০
পটেটো গ্রাত্যাঁ

পটেটো গ্রাত্যাঁ

পটেটো গ্রাত্যাঁ

উপকরণ: বড় আলু ২-৩টি, হোয়াইট সস ১ কাপ, চিজ ১ কাপ (গ্রেট করা), গোলমরিচ গুঁড়ো ১ টেব্‌ল চামচ, বিস্কিটের গুঁড়ো ১/২ কাপ, নুন স্বাদ মতো, তেল সামান্য, মাখন প্রয়োজন মতো।

প্রণালী: প্রথমে খোসা ছাড়িয়ে আলু গোল আকারের মোটা মোটা স্লাইস করে কেটে নিন। গরম জলে সেই আলুর টুকরোগুলো কিছুক্ষণ ভিজিয়ে রেখে তুলে নিন। তার পর একটি বেকিং ট্রে-তে সামান্য তেল ব্রাশ করে নিন। এ বার ওই আলুর টুকরোগুলো ট্রে-র উপর সাজিয়ে একটা স্তর বানান। তার উপরে নুন, গোলমরিচ গুঁড়ো আর গ্রেট করা চিজ ছড়িয়ে দিন। এর উপরে একই ভাবে আলু-চিজ-নুন-গোলমরিচের আরও ২-৩টি স্তর সাজান। সবশেষে রসুন মেশানো হোয়াইট সস, বিস্কিটের গুঁড়ো এবং আরও একটু গ্রেট করা চিজ ছড়িয়ে দিন। ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করে রাখুন। আলু-চিজের ট্রে আভেনে ঢুকিয়ে ওই একই তাপমাত্রায় কুড়ি মিনিট বেক করে নিন। বেকিংয়ের পর অল্প মাখন ছড়িয়ে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডেই মিনিট পাঁচেক গ্রিল করে নিন। তৈরি পটেটো গ্রাত্যাঁ। এ বার একটি বড় প্লেটে সিদ্ধ গাজর, বিন্‌স, ক্যাপসিকাম আর এক টুকরো মাখন সাজিয়ে তার সঙ্গে পরিবেশন করুন ধোঁয়া ওঠা পটেটো গ্রাত্যাঁ।

Advertisement

হোয়াইট সস বানানোর পদ্ধতি: কড়াইয়ে মাখন গরম করে অল্প রসুনের মিহি কুচি ফো়ড়ন দিন। তাতে সামান্য ময়দা দিয়ে নাড়াচাড়া করুন। ময়দার গায়ে লালচে রং ধরতে শুরু করলে প্রয়োজন মতো দুধ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এ বার স্বাদ মতো নুন আর গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে সামান্য ফুটিয়ে নিলেই তৈরি হোয়াইট সস।

পটেটো নেস্ট



উপকরণ: বড় আলু ২-৩টি, লাল ক্যাপসিকাম ১/৪ কাপ, সবুজ ক্যাপসিকাম ১/৪ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, মাখন অল্প।

প্রণালী: প্রথমে খোসা ছাড়িয়ে আলু গ্রেট করে নিন৷ এক বাটি বরফ মেশানো জলে সেই গ্রেট করে রাখা আলু অন্তত আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এ বার আলু থেকে ভাল করে জল ঝরিয়ে নিন। একটি বাটিতে জলঝরানো আলুর কুচি, লাল ও সবুজ ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি, গোলমরিচ গুঁড়ো, নুন এবং কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে ভাল করে মেখে নিন৷ তার পর কাপকেক বা মাফিনের মোল্ডের মধ্যে মাখন মাখিয়ে নিয়ে নানা উপকরণ মেশানো আলুর কুচি চেপে চেপে বসিয়ে, বাটির আকার দিন। এ বার ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে আভেন প্রি-হিট করে রাখুন। ওই একই তাপমাত্রায় আলুভরা কাপকেক বা মাফিন টিন অন্তত আধ ঘণ্টা বেক করে নামিয়ে নিন। এ বার আলতো করে মোল্ড থেকে আলু বের করে নিলেই তৈরি পটেটো নেস্ট। মেয়োনেজ মেশানো সুইট কর্ন, মশলামাখা ভাজা পনির অথবা যে কোনও ফিলিং ভরে পরিবেশন করতে পারেন পটেটো নেস্ট।

পটেটো স্মাইলি



উপকরণ: বড় আলু ২-৩টি, বিস্কিটের গুঁড়ো ১ টেব্‌ল চামচ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, শুকনো লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, আমচুর পাউডার ১ চা
চামচ, নুন স্বাদ মতো, সাদা তেল ভাজার জন্য।

প্রণালী: আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন৷ একটি বাটিতে আলু সিদ্ধ, কর্নফ্লাওয়ার, বিস্কিটের গুঁড়ো, নুন, আমচুর পাউডার, শুকনো লঙ্কা গুঁড়ো মিশিয়ে ভাল করে মেখে একটা মণ্ড তৈরি করুন৷ সেই মণ্ডটা অল্প তেল মাখিয়ে দশ মিনিট ঢেকে রাখুন। এ বার ময়দা ছিটিয়ে মণ্ডটা মোটা করে বেলে নিন। কোনও গোল ঢাকনা, বাটি অথবা কুকি কাটারের সাহায্যে গোল গোল করে আলু কেটে নিন। তার পর স্ট্রয়ের সাহায্যে চোখ বানান আর চামচ দিয়ে কেটে মুখ তৈরি করে নিন। কড়াইয়ে তেল গরম করে পটেটো স্মাইলি লালচে সোনালি করে ভেজে তুলে নিন। টক-মিষ্টি সস কিংবা মেয়োনিজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন পটেটো স্মাইলি।

ম্যাশড পটেটো এগ



উপকরণ: আলু ২-৩টি (সিদ্ধ), পাউরুটি ২টি (দুধে ভেজানো), কর্নফ্লাওয়ার ১/২ কাপ, অরিগ্যানো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, চিলি ফ্লেক্স ১/২ চা চামচ, বিস্কিট গুঁড়ো ১ কাপ, ডিম ৩টি (ফেটানো), গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ, নুন স্বাদ মতো, সাদা তেল ভাজার জন্য।

প্রণালী: আলু সিদ্ধ করে হাত দিয়ে চটকে নিন। ডিম সিদ্ধ করে ডিমের কুসুম আলাদা করে বের করে নিন৷ এ বার একটি বাটিতে আলু সিদ্ধ, কর্নফ্লাওয়ার, অরিগ্যানো, নুন, চিলি ফ্লেক্স, দুধে ভেজানো পাউরুটি, গোলমরিচ গুঁড়ো একসঙ্গে ভাল করে মিশিয়ে মেখে রাখুন৷ কড়াইয়ে অল্প তেল গরম করে মিশ্রণটা হালকা নাড়াচাড়া করে নামিয়ে নিন। এ বার এই ভাজা মিশ্রণটা থেকে ছোট ছোট লেচি কেটে নিন। প্রতিটি লেচির মাঝে সিদ্ধ কুসুম ভরে ভাল করে ডিমের আকার গড়ে তুলুন। একটি বাটিতে ডিম, নুন ও গোলমরিচ গুঁড়ো একসঙ্গে ফেটিয়ে রাখুন। কুসুমভরা আলু প্রথমে ডিমের গোলায় ডুবিয়ে, বিস্কিটের গুঁড়ো মাখিয়ে ছাঁকা তেলে ভাজুন। সেগুলোর গায়ে লালচে সোনালি রং ধরলে নামিয়ে নিন। স্যালাডের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ম্যাশড পটেটো এগ।

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in

আরও পড়ুন

Advertisement