Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Finance Tips

সদ্য চাকরিজীবনে পা দিয়েছেন? এই ৭টি টিপসে সামলে নিন নিজের আর্থিক দরকার

এই পুরো আর্থিক দিক আয়ত্ত করে সামলে উঠতে উঠতে অনেকেরই চলে যায় মাঝখানে বেশ কিছু বছর।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৬
Share: Save:

প্রথম প্রথম চাকরি পেলে সকলেই একটু দিশাহারা হয়ে পড়েন। এক দিকে হাতে প্রথম টাকা আসা, আবার অন্য দিকে টাকা জমানো, খরচ ও সংসারের নানা ভাবনা চিন্তা শুরু করা। অনেকেরই এই পুরো আর্থিক দিক আয়ত্ত করে সামলে উঠতে উঠতে চলে যায় মাঝখানে বেশ কিছু বছর।

তাই নিজের আর্থিক হাল-হকিকত থাকুক হাতের মুঠোয়। এক নজরে দেখে নিন কিছু টিপস, যা আপনাকে সাহায্য করতে পারে নিজের অর্থ দরকার মতো ও সাশ্রয়ী ভাবে খরচ করার জন্য।

• ক্রেডিট কার্ডের ভরসা করবেন না-

এখন সবার হাতে হাতে ক্রেডিট কার্ড, শুরুর দিকে এই কার্ডের এক জাদুতে নানা জিনিসপত্র কিনে নিতে ভালই লাগে। তার পরেই বেহিসেবি কেনাকাটার বদভ্যাস ধরে যায় কারও কারও। এবং ঋণের বড় বোঝা চেপে যায় ঘাড়ে। তাই সাশ্রয়ী হতে ডেবিট কার্ড বা ক্যাশে কেনাকাটা করুন।

• পড়াশোনা করুন-

যে কোনও স্কিম বা প্রকল্পে নিজের প্রথম রোজগারের টাকা হঠাৎ করে লগ্নি বা বিনিয়োগ করার আগে অবশ্যই তা নিয়ে একটু পড়াশোনা করে নিন। বাজারচলতি বহু ‘ব্যক্তিগত আর্থিক সংস্থান’-এর বই রয়েছে, সেগুলি কিনে পড়তে পারেন। বা কোনও ভাল সাইটে অনলাইনেও পড়তে পারবেন, যাতে আপনি এমন ভাবে পরিকল্পনা ও সাশ্রয় করতে শিখতে পারেন, যা আপনাকে সাহায্য করবে।

• বাজেট করে নিন-

বড় কোনও কাজ সামনে থাকলে প্রথম দিন থেকে বাজেট করুন। ধরুন আপনি পড়াশোনা করবেন আরও বা বাড়িতে কোনও বিয়ে রয়েছে। এই রকম কাজে হাত দেওয়ার আগে কতটা টাকা কী ভাবে রাখবেন, কোন খাতে খরচ করবেন সবটা ছকে ফেলুন।

• আপৎকালীন ফান্ড হাতে রাখুন-

বাজেটের পরবর্তী জরুরি ধাপ হল টাকা দিয়ে আপৎকালীন ফান্ড তৈরি করা। সেটা আপনি বাড়িতে নিজের মতোও করতে পারেন, আবার ব্যাঙ্কে গিয়ে স্বল্পমেয়াদী সার্টিফিকেট ডিপোজিট বা মানি মার্কেট অ্যাকাউন্টে কিছু টাকা প্রতি মাসে রেখে জমিয়ে নিন।

• অবসরের জন্য টাকা জমাতে শুরু করুন-

অবসরের টাকা জমাতে দেরি করবেন না। প্রথম টাকা হাতে পেলে সবাই ভাবেন যে মনের মতো পছন্দের জিনিস কিনে আশ মিটিয়ে নেবেন। কিন্তু এই করে একটা একটা বছর কেটে যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দায়িত্ব বেড়ে গেলে আরওই অবসরের সঞ্চয় নিয়ে ভাবা হয় না, তাই দেরি না করে শুরু করুন প্রথম দিন থেকে।

• কর হিসাব করুন-

কর বাবদ মাসিক বা বার্ষিক আপনার কত খরচ করতে হয়, তা শুরু থেকেই হিসাব করে রাখুন। এমনকি নতুন চাকরি শুরু করার আগেই হিসাব করে নিন যে কর বাদ গেলে আদৌ আপনার হাতে প্রতি মাসে কত টাকা আসছে এবং তাতে আপনার যাবতীয় খরচ ও সঞ্চয় চলবে কি না।

• স্বাস্থ্যকে অবহেলা করবেন না-

চাকরি পাওয়ার পরে অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল স্বাস্থ্যবিমা করানো। অনেক টাকা খরচ করে বিমা করাতে হয় বলে চাকরি জীবনের শুরুর দিকে অনেকেই অবহেলা করেন। কিন্তু এতে আখেরে ক্ষতির পরিমাণই বেশি।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Finance Personal Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE