Advertisement
০৩ মে ২০২৪
Presents
Maternity Coverage In Health Insurance

আপনার স্বাস্থ্য বিমায় মাতৃত্বকালীন সময়ে সুবিধা পাওয়া যাবে তো? দেখে রাখুন সময় থাকতেই

তবে স্বাস্থ্য বিমার কোন নীতি মা ও সন্তানের জন্য বেশি লাভজনক? জেনে নিন এই প্রতিবেদনে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৫:১৪
Share: Save:

প্রতি বছর মা-বাবা হন হাজার হাজার দম্পতি। এ জন্য আগেভাগেই সমস্ত রকম প্রস্তুতি নিতে শুরু করেন তাঁরা। এ ক্ষেত্রে স্বাস্থ্য বিমা এক গুরুত্বপূর্ণ হাতিয়ার। কারণ সন্তান প্রসবের সময়ে কত খরচ হতে পারে, তা অনুমান করা কঠিন। তাই স্বাস্থ্য বিমা থাকলে বাড়তি সুবিধা হয়। তবে স্বাস্থ্য বিমার কোন নীতি মা ও সন্তানের জন্য বেশি লাভজনক? জেনে নিন এই প্রতিবেদনে।

সঠিক বিমা পলিসি নির্বাচন করা হল হাসপাতালে ভর্তি সংক্রান্ত খরচ কমানোর প্রথম ধাপ। উদাহরণ হিসেবে বলা যায়, কোনও দম্পতি মাতৃত্ব বিমা-সহ পৃথক স্বাস্থ্য বিমা করিয়ে থাকলে তাঁরা আরও বেশি টাকা সঞ্চয় করতে পারেন। কারণ উভয়েই তাঁদের নিজের নিজের পলিসি থেকে এই টাকা দাবি করতে পারবেন। মাতৃত্ব কভার-সহ স্বাস্থ্য বিমাগুলি যে কোনও রকম অর্থনৈতিক সঙ্কট থেকে একটি পরিবারকে রক্ষা করতে পারে। কী ভাবে? বিশেষজ্ঞেরা বলছেন, বর্তমানে মূল্যবৃদ্ধি একটা জ্বলন্ত সমস্যা। নিত্য প্রয়োজনীয় সব জিনিসের দামই হু-হু করে বাড়ছে। স্বাভাবিক ভাবেই স্বাস্থ্য খাতে খরচও বাড়ছে। কিন্তু সঠিক স্বাস্থ্য বিমা করা থাকলে তা সন্তানের জন্মের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন জিনিসের খরচ এবং নবজাতকের চিকিৎসার খরচ বহনে সহায়তা করে।

তবে মাতৃত্বকালীন বিমা যথেষ্ট সাবধানে বেছে নিতে হয়, যাতে পলিসিধারক সুবিধাগুলি পেতে পারেন। কী কী সুবিধা পাওয়া যায় এতে? মাতৃত্বকালীন বিমা একটি বিশেষ ধরনের স্বাস্থ্য বিমা, যা কোনও মহিলার গর্ভাবস্থা, প্রসবের পাশাপাশি প্রসবোত্তর সময়ে যে কোনও বা সমস্ত চিকিৎসা ব্যয় বহন করে থাকে। এর মধ্যে রয়েছে হাসপাতালে ভর্তির খরচ, ওষুধ, পরীক্ষা, চেকআপ ইত্যাদি।

মাতৃত্ব কভার-সহ স্বাস্থ্য বিমা সাধারণত স্বাভাবিক এবং সিজারিয়ান

ডেলিভারি(অস্ত্রোপচারের সাহায্যে প্রসব) কভার করে। এটি একটি স্বতন্ত্র নীতি হিসাবে কিংবা প্রধান স্বাস্থ্য নীতির সঙ্গে একটি অ্যাড-অন কভার হিসাবে আসতে পারে। সাধারণত, মাতৃত্ব কভার-সহ একটি স্বাস্থ্য বিমা পলিসি প্রাক-জন্মকালীন এবং প্রসবোত্তর উভয় পর্যায়ে হাসপাতালে ভর্তির খরচ, নবজাতক শিশুর খরচ (৯০ দিন পর্যন্ত), ডে-কেয়ার চিকিৎসা, নবজাতকের টিকা দেওয়ার খরচ, অ্যাম্বুল্যান্স খরচ, ইত্যাদি কভার করে। শুধু তা-ই নয়, সদ্যোজাতের কোনও জন্মগত ত্রুটি থাকলে তার চিকিৎসার ব্যয়ভারও বহন করা হয়।

তবে কোন পলিসি নির্বাচন করা হচ্ছে, তার উপরে এই কভার নির্ভর করে। তাই ক্ষেত্র বিশেষে এই সুবিধাগুলি পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকে। মনে রাখবেন, অন্তঃসত্ত্বা হওয়ার পরে এই বিমা করানো যায় না।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Insurance Health Insurance Plans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE