Advertisement
০১ মে ২০২৪
Presents
Health Insurance Buying Tips

বয়স কম তো কী? স্বাস্থ্য বিমা কেনায় অবহেলা নয়

নিজেকে একটু গুছিয়ে উঠতে উঠতেই বিয়ে বা সংসার ইত্যাদির চাপ এসে পড়ে। সব কিছুর মাঝে আমাদের চোখ এড়িয়ে যায় বিমার কথা।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৪:২৯
Share: Save:

পড়াশোনা শেষে চাকরি জীবনে পা দিয়েই ভাবনাচিন্তা বেশ গুলিয়ে যায়। আগে কী করবেন, খরচ না সঞ্চয়, নাকি বিনিয়োগ– এই সব ভাবনায় মাসের পর মাস চলে যায়। এ দিকে, নিজেকে একটু গুছিয়ে উঠতে উঠতেই বিয়ে বা সংসার ইত্যাদির চাপ এসে পড়ে। সব কিছুর মাঝে আমাদের চোখ এড়িয়ে যায় বিমার কথা। আবার অনেকে মনে করেন, বেশ কিছু টাকা হাতে না জমিয়ে বা চাকরিতে কয়েক বছর সময় না দিয়ে বিমা কেনার ঝঞ্ঝাটে না পড়াই ভাল।

অথচ, এই ভাবনা সম্পূর্ণ ভুল। চাকরি জীবনের একদম গোড়া থেকেই বিমা, বিশেষত স্বাস্থ্য বিমা থাকা উচিত আপনার হাতের মুঠোয়। টলমল আর্থিক অবস্থাতেও ভাল বিমা বেছে নেবেন কী ভাবে? রইল টিপস।

১। দামে কম কিন্তু মানে ভাল-

যখন হাতে কম টাকা থাকে বা চাকরি জীবনের শুরুর দিকে সঞ্চয়ের পরিমাণও হয় কম। তখন বুদ্ধিমানের মতো খরচ করাই শ্রেয়। কেবল লম্বা সময় বা অনেক দামের বিমা হলেই যে আপনার জন্য ভাল, তা কখনওই নয়। আপনার জন্য যে রকম কভারেজ ভাল, সেই রকম নানা ধরনের বিমা পাশাপাশি রেখে তুলনা করে দেখে নিন, কোন বিমায় আপনার পকেটে চাপ সবচেয়ে কম পড়বে কিন্তু লাভ পাবেন ভাল। সেই বিমাতেই বিনিয়োগ করুন।

২। ছাড় খুঁজে নিন-

শুধু দাম বা কভারেজই নয়, এর পরেও টাকা বাঁচানোর জন্য আপনি আরও খোঁজ খবর করে দেখুন। নিজের তরফ থেকে যতটা সম্ভব খরচ বাঁচাতে পারেন, আপনার তাতেই লাভ। অনেক ক্ষেত্রে পলিসির টাকা পুরো দিয়ে দিলে, বা অতীতে কোনও দুর্ঘটনা না থাকলে, এমনকি লেখাপড়ায় ভাল নম্বর পেলেও বেশি ছাড় পাওয়া যায় বিমায়।

৩। দরকার মতো বিমা নিন-

অনেক ক্ষেত্রে কেবল সাধারণ বিমা প্রকল্পে ক্রেতাদের দরকার পুরোপুরি মেটে না। তাঁদের দরকার অনুযায়ী বিভিন্ন বিমা সংস্থার কাছে নানা বিশেষ বিমা প্রকল্পও পাওয়া যায়। আপনার যদি তেমন কোনও বিমা দরকার হয়, কম দামেও খুঁজে দেখে নিন।

৪। বয়স যা-ই হোক, বিমা নেওয়া চাই-

নতুন চাকরি পাওয়ার পর বিমা কিনতে গেলে অনেক সময়ে শুনতে হয় যে আপনি এখনও বিমার কথা ভাবার জন্য অনেক ছোট ইত্যাদি। তবে এ সব কথায় বিশেষ কান না দিয়ে স্বাস্থ্য বিমা কিনে নিন নিজের স্বার্থে। জীবনে যত তাড়াতাড়ি স্বাস্থ্য বিমা করিয়ে রাখতে পারবেন, ততই আগেভাগে নিজেকে বড়সড় আর্থিক ও মানসিক ক্ষতির হাত থেকে বাঁচাতে পারবেন।

৫। স্বাধীন এজেন্টের সঙ্গে হাত মেলান-

বিমা কিনুন স্বাধীন এজেন্টের থেকে, বিশেষত যদি আপনি প্রথম বার বিমা কেনেন। স্বাধীন এজেন্ট নানা রকম সংস্থার সঙ্গে কাজ করেন। তাই তাঁর কাছে খোঁজখবর নিয়ে সহজে নানা সংস্থার ভাল বিমার মধ্যে বেছে নিতে পারবেন। এতে আপনি ভাল দামে বেশি কভারেজের বিমা পেয়ে যেতে পারেন। এ ছাড়াও স্বাধীন এজেন্টের অভিজ্ঞতা থেকে আপনিও শিখতে পারবেন যে নানা সংস্থার বিমা কী ভাবে তুলনা করতে হয় এবং কোন উপায়ে লাভজনক প্রকল্প বেছে নিয়ে বিনিয়োগ করতে হয়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Insurance Plans Health Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE