Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
New Policy Of LIC

নতুন বাবা-মা হয়েছেন? সন্তানের ভবিষ্যতের কথা মাথায় রেখে করাতে পারেন এই বিমা

এ বার শিশুদের জন্য বিশেষ পলিসি নিয়ে এসেছে এলআইসি। এলআইসি-র এই নতুন পলিসির নাম ‘অমৃতবাল চিল্ড্রেন প্ল্যান'। এটি একটি ইন্ডিভিজুয়াল, সেভিংস, লাইফ ইনসিওরেন্স পলিসি।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৬:০৫
Share: Save:

মুদ্রাস্ফীতির সঙ্গেই পাল্লা দিয়ে দিনে দিনে বেড়ে চলেছে সব কিছুর খরচ। তাই বাড়ছে বিমার প্রয়োজনীয়তাও। কেবল বড়রা নয়, বিশেষজ্ঞদের পরামর্শ, সময় থাকতে শিশুদের জন্যও করা উচিত বিমা। আপনি যদি নতুন বাবা-মা হন, তা হলে তো কথাই নেই। সন্তানের উচ্চশিক্ষা ও অন্যান্য প্রয়োজন মেটানোর ক্ষেত্রে আগে থেকেই যদি বিমা করা থাকে, তা হলে অভিভাবকদের চাপ কমে। এ বার শিশুদের জন্য বিশেষ পলিসি নিয়ে এসেছে এলআইসি। এলআইসি-র এই নতুন পলিসির নাম ‘অমৃতবাল চিল্ড্রেন প্ল্যান'। এটি একটি ইন্ডিভিজুয়াল, সেভিংস, লাইফ ইনসিওরেন্স পলিসি।

প্রসঙ্গত, এনডাওমেন্ট পলিসি এক ধরনের জীবন বিমা চুক্তি, যার মাধ্যমে গ্রাহক নির্দিষ্ট মেয়াদ শেষে অথবা তাঁর মৃত্যু হলে পরিবার একটি নির্ধারিত পরিমাণ অর্থ পেয়ে থাকে। এলআইসির এই নতুন বিমা অনলাইন এবং অফলাইন, দুই মাধ্যমেই কেনা সম্ভব। এই পলিসিটি সর্বনিম্ন ৩০ দিন এবং সর্বোচ্চ বয়স ১৩ বছরের মধ্যে আপনি আপনার সন্তানের জন্য কিনতে পারবেন। সন্তানের উচ্চশিক্ষা এবং অন্যান্য চাহিদা মেটাতে যাতে অভিভাবকদের উপর চাপ না পড়ে, তাই এই পলিসি বাজারে আনা হয়েছে বলে দাবি সংস্থার।

এই পলিসির মেয়াদের ন্যূনতম বয়স ১৮ বছর এবং মেয়াদের সর্বোচ্চ বয়স ২৫ বছর। স্বল্প মেয়াদে প্রিমিয়াম প্রদানের টার্ম হিসাবে ৫,৬ ও ৭ বছরের সুবিধা পাওয়া যাবে। সীমিত প্রিমিয়াম পেমেন্টের বিকল্পের জন্য সর্বনিম্ন পলিসির মেয়াদ ১০ বছর। সিঙ্গল প্রিমিয়াম পেমেন্টের জন্য ন্যূনতম টার্মের মেয়াদ হল ৫ বছর। পলিসিহোল্ডাররা সিঙ্গল ও লিমিটেড দুই ক্ষেত্রেই ‘সাম অ্যাসিওর্ড অন ডেথ’ –এর বিকল্পটি বাছাই করার সুবিধা পাবেন। রিস্ক কভার পিরিয়ড চলাকালীন 'ইন ফোর্স ডেথ বেনিফিট'-এর জন্য গ্যারান্টিড বাড়তি সুবিধা সহ ‘সাম অ্যাসিওর্ড অন ডেথ’ দেওয়া হবে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE