Advertisement
০৩ মে ২০২৪
Presents
Group insurance Benefits

বাড়ন্ত চিকিৎসার খরচে আশার আলো দেখাচ্ছে গ্রুপ ইনসিওরেন্স

সে ক্ষেত্রে দেশের সংস্থাগুলির গ্রুপ ইনসিওরেন্স পলিসি কেনার সংখ্যা বার্ষিক ১৬.৬ শতাংশ হারে বাড়বে বলেই মনে করা হচ্ছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৫:০৮
Share: Save:

চিকিৎসার খরচ ক্রমাগত বাড়তে থাকায় পাল্লা দিয়ে বাড়ছে স্বাস্থ্যবিমার প্রিমিয়ামও। অথচ স্বাস্থ্য খাতে খরচ যা বেড়েছে, তাতে স্বাস্থ্য বিমা না থাকলেও নয়। বরং সেই জায়গায় ভরসা জোগাচ্ছে বিভিন্ন সংস্থার গ্রুপ ইনসিওরেন্স পলিসিগুলি।

ভারতের বৃহত্তম থার্ড-পার্টি অ্যাডমিনিস্ট্রেটর (টিপিএ) সংস্থা মেডি অ্যাসিস্ট তাদের শেয়ার বাজার নথিভুক্তির খসড়া আবেদনে (ড্রাফ্ট রেড হেরিং প্রসপেক্টাসে) দেওয়া তথ্য অনুসারে চিকিৎসা এবং স্বাস্থ্যবিমা খাতে খরচ বাড়ায় বিমা সংস্থাগুলির গ্রুপ ইনসিওরেন্স পলিসির বিক্রি এবং প্রিমিয়াম বাবদ আয় বেড়েছে।

দেশের স্বাস্থ্যবিমা বাজারের সার্বিক পরিস্থিতি জানতে গবেষণা সংস্থা ফ্রস্ট অ্যান্ড সালিভানকে নিয়োগ করে মেডি অ্যাসিস্ট। সংস্থাটির ‘ইন্ডিপেন্ডেন্ট মার্কেট অ্যাসেসমেন্ট অফ হেলথ বেনিফিটস অ্যাডমিনিস্ট্রেটরস ইন দ্য ইন্ডিয়ান হেলথ ইনসিওরেন্স ইন্ডাস্ট্রি’ শীর্ষক রিপোর্ট অনুযায়ী কোভিড পরবর্তী সময়ে স্বাস্থ্যবিমা করানোর সংখ্যা ৩১ শতাংশ বেড়েছে।

২০১৬-১৭ অর্থবর্ষ থেকে শুরু করে ২০২১-২২ অর্থবর্ষের মধ্যে গ্রুপ পলিসির সংখ্যা বার্ষিক ১৮.২ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। যা সরকারি এবং খুচরো বিমা বিক্রির থেকেও অনেকটা বেশি বলে রিপোর্টে জানিয়েছে ফ্রস্ট অ্যান্ড সালিভান। স্বাস্থ্যবিমা সংস্থাগুলি কর্মীদের স্বাস্থ্য এবং ভাল থাকার একাধিক বৈশিষ্ট্যযুক্ত পলিসি আনতে শুরু করায় সাম্প্রতিক বছরগুলিতে বহু মানুষ বিমার আওতায় এসেছেন।

২০২১-২২ অর্থবর্ষে এসে ভারতের মোট জনসংখ্যার মাত্র ৩৭ শতাংশের স্বাস্থ্যবিমা প্রকল্প রয়েছে। এর মধ্যে ২২ শতাংশ রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার এবং ১৫ শতাংশ বেসরকারি বিমা সংস্থার প্রকল্প কিনেছেন। এর ফলে যাঁরা স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় নেই, তাঁদের বাড়তি খরচ বেড়ে গিয়েছে। সাধারণ মূল্যবৃদ্ধির হার যেখানে ৫-৬ শতাংশ, সেখানে চিকিৎসা খাতে মূল্যবৃদ্ধির হার সাধারণ মূল্যবৃদ্ধির হারের দ্বিগুণের বেশি। যার ফলে স্বাস্থ্য পরিষেবা খাতে খরচ বাড়ছে। অগত্যা স্বাস্থ্যবিমা কেনার প্রবণতা বাড়ছে আমজনতার মধ্যে।

আগামী দিনে স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় আসা মানুষের সংখ্যা ২০১৬-১৭ অর্থবর্ষ থেকে শুরু করে ২০২১-২২ অর্থবর্ষের মধ্যে ৩.৩৫ শতাংশ হারে বাড়লেও ২০২২-২৩ অর্থবর্ষ থেকে ২০২৭-২৮ অর্থবর্ষের মধ্যে তা ১১.৩ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলেই অনুমান করা হচ্ছে। সে ক্ষেত্রে দেশের সংস্থাগুলির গ্রুপ ইনসিওরেন্স পলিসি কেনার সংখ্যা বার্ষিক ১৬.৬ শতাংশ হারে বাড়বে বলে মনে করা হচ্ছে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

insurence Group insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE