Advertisement
০৩ মে ২০২৪
Presents
Health Insurance

অযাচিত বিপদের হাত থেকে বাঁচতে সঙ্গী হতে পারে এই বিমা

এই প্রকল্পের আসল দিক হল, বিমার আওতাধীন পরিস্থিতি তৈরি হলেই একসঙ্গে বিমার টাকা প্রদান করা এবং অসুস্থতার খরচ বা চিকিৎসা পদ্ধতি নিয়ে কোনও প্রশ্ন না তোলা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৪:৩৬
Share: Save:

দিনে দিনে বেড়ে চলেছে স্বাস্থ্য খরচ। সে কথা মাথায় রেখে হঠাৎ শরীর খারাপ হলে অগাধ খরচের হাত থেকে বাঁচতে একটা স্বাস্থ্য বিমা আমরা সকলেই করিয়ে রাখি। তাতে হয়তো সাময়িক কিছু লাভ হয়, তবে দীর্ঘ মেয়াদে? কারও যদি কঠিন কোনও অসুখ হয়, যার জন্য দীর্ঘমেয়াদি চিকিৎসা প্রয়োজন? মুশকিল আসান হতে পারে বিমাই।

‘ক্রিটিক‌্যাল ইলনেস’ শব্দটি আজকাল বেশ চেনা। বেশ কিছু গুরুতর অসুখ বা আকস্মিক দুর্ঘটনা হঠাৎ করে আমাদের জীবনটাকেই এলোমেলো করে দেয়। উদ্বেগ, জটিলতা তো বটেই, সঙ্গে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয় নিজেকে এবং পরিবারকে। এই রকম পরিস্থিতিতে সঙ্গী হতে পারে এক বিশেষ ধরনের বিমা।

এই প্রকল্পের আসল দিক হল বিমার আওতাধীন পরিস্থিতি তৈরি হলেই একসঙ্গে বিমার টাকা গ্রাহক বা তার পরিবারকে প্রদান করা। অসুস্থতার খরচ বা চিকিৎসা পদ্ধতি নিয়ে কোনও প্রশ্ন তোলা হয় না। ফলে সংশ্লিষ্ট ব্যক্তির পেশাগত ও পারিবারিক আর্থিক ক্ষতি বা ক্রমাগত চিকিৎসা খাতে ব্যয় বেশ খানিকটা লাঘব হয়। বিপুল আর্থিক প্রতিকূলতাকে রুখে দিতে এই প্রকল্পের গ্রহণযোগ্যতা তাই আজ ভীষণ ভাবে প্রাসঙ্গিক।

আরও একটি বিমা প্রকল্প এই ব্যস্ততম জীবনযাত্রায় খুবই প্রাসঙ্গিক হয়েও যথেষ্ট অবহেলিত। তা হল ‘পার্সোনাল অ্যাক্সিডেন্ট পলিসি’। আগের বিমা প্রকল্পটি যেমন শারীরিক অসুস্থতার কারণে তৈরি হওয়া নেতিবাচক পরিস্থিতিকে আগলে রাখে, তেমনই এই প্রকল্প আকস্মিক দুর্ঘটনার জেরে শারীরিক অক্ষমতা, আংশিক অঙ্গহানি বা মৃত্যুর মতো পরিস্থিতিতে আনুপাতিক হারে বিমাকৃত অর্থ একলপ্তে প্রদান করে।

কী ভাবে এই বিমার সুবিধা পেতে পারেন?

ক্যানসারের মতো অত্যন্ত ব্যয়সাপেক্ষ চিকিৎসার জন্য সাধারণ বিমা বা জীবনবিমা সংস্থাগুলি আলাদা আলাদা বিমা পলিসি চালু করেছে। এ ছাড়া নির্দিষ্ট কিছু ব্যয়বহুল চিকিৎসা ব্যবস্থার জন্যও আকস্মিক দুর্ঘটনাজনিত ক্ষতির মোকাবিলা করতে নানা ধরনের পলিসি গ্রাহকের সামনে তুলে ধরেছে সাধারণ বিমা সংস্থাগুলি। বিশেষ বিমা পলিসিগুলি অযাচিত দুর্ঘটনার সময়ে বেশ উপকারী হয়ে উঠছে।

তবে মনে রাখবেন এই পলিসিগুলি নেওয়ার ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সীমারেখা রয়েছে। বিমা সংস্থা বিমারাশির ঊর্ধ্বসীমা বেঁধে দেয় গ্রাহকের বার্ষিক আয়, বয়স এবং শারীরিক পরিস্থিতির উপর ভিত্তি করে। আপনিও আগে প্রিমিয়ামের পরিমাণ, হাসপাতালের নগদহীন চিকিৎসার সুবিধা এবং কী কী অসুখ এর আওতাভুক্ত, সব ভাল করে বিবেচনা করে তবেই বিমা করান। আবার এই সব বিমার সঙ্গে অতিরিক্ত কর-ছাড়ও পাওয়া যায়। সেগুলিও ভাল করে দেখে নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Insurance Plans Health Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE