Advertisement
০৩ মে ২০২৪
Presents
Health Insurance Tips

স্বাস্থ্যবিমা করাবেন ভাবছেন? বিমা সংস্থার ইনকার্ড ক্লেম রেশিও দেখেছেন কি?

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই)-র পক্ষ থেকে সম্প্রতি তাদের বার্ষিক রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১০
Share: Save:

স্বাস্থ্য বিমা থাকাটা আজকের দিনে খুবই জরুরি। তবে একটি স্বাস্থ্য বিমা পলিসি কেনা, পুনর্নবীকরণ করানো অথবা পোর্ট করার সময়ে একাধিক বিষয়ের উপরে বিশেষ ভাবে নজর দেওয়া প্রয়োজন। এ ক্ষেত্রে প্রথমেই যে প্রশ্ন মনে জাগে, তা হল- কী ভাবে বিমা প্রদানকারী সংস্থার তরফে ক্লেম সেটেলমেন্ট বা দাবির নিষ্পত্তি করা হয়ে থাকে।

বিমা সংস্থার কাছে একটি আর্থিক বছরে মোট যে'কটি দাবি পেশ করা হয়ে থাকে, সংস্থা তার কত শতাংশ দাবি পূরণ করতে সক্ষম হয়, তা বোঝা সম্ভব তার ক্লেম সেটেলমেন্ট রেকর্ড দেখে।

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই)-র পক্ষ থেকে সম্প্রতি তাদের বার্ষিক রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য সাধারণ এবং স্বাস্থ্য বিমা কোম্পানিগুলির ক্লেম পেমেন্ট প্রসঙ্গে সবিস্তার তথ্য উল্লেখ করা রয়েছে রিপোর্টে।

অন্যান্য বছরের মতো বিমা সংস্থাগুলির ক্লেম সেটেলমেন্ট রেশিও প্রকাশ করার পরিবর্তে ২০২২-২৩ আর্থিক বছরে জেনারেল এবং হেলথ ইন্স্যুরেন্স প্রদানকারী সংস্থাগুলির ইনকার্ড ক্লেম রেশিওর উপর ভিত্তি করে রিপোর্ট পেশ করেছে আইআরডিএআই। যার ফলে সমস্যায় পড়েছেন গ্রাহকেরা। সেই কারণেই ক্লেম সেটেলমেন্ট রেশিও এবং ইনকার্ড ক্লেম রেশিওর পার্থক্য সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

ক্লেম সেটেলমেন্ট রেশিও এবং ইনকার্ড ক্লেম রেশিওর পার্থক্য:

ক্লেম সেটেলমেন্ট রেশিও হল, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিমা সংস্থার তরফে প্রদান করা মোট দাবির শতাংশ। অর্থাৎ যদি কোন বিমা কোম্পানির ক্লেম সেটেলমেন্ট রেশিও ৯২ শতাংশ হয়, সেই ক্ষেত্রে বুঝতে হবে বিমাগ্রাহকদের পক্ষ থেকে যে ১০০টি দাবি পেশ করা হয়েছিল, সংস্থা তার মধ্যে থেকে ৯২টি ক্লেম নির্ধারিত সময়ের মধ্যে মিটিয়ে দিতে সক্ষম হয়েছে।

অন্য দিকে, ইনকার্ড ক্লেম রেশিও বা ব্যয়কৃত দাবির অনুপাত হল একটি নির্দিষ্ট সময়ে সংগৃহীত সর্বমোট প্রিমিয়ামে প্রদত্ত মোট দাবির পরিমাণের শতাংশ। অর্থাৎ একটি বিমা সংস্থার ইনকার্ড ক্লেম রেশিও যদি ৯০ শতাংশ হয়, তার অর্থ প্রিমিয়াম হিসাবে অর্জিত প্রতি ১০০ টাকার জন্য বিমা সংস্থার পক্ষ থেকে দাবি পূরণ করার ক্ষেত্রে ৯০ টাকা ব্যয় করা হয়েছে।

একটি বিমা সংস্থার ইনকার্ড ক্লেম রেশিও গ্রাহক হিসাবে আপনাকে স্বাস্থ্য বিমা প্রদানকারী কী ভাবে ক্লেম সেটেল করে থাকে, সেই বিষয়টি নির্ধারণ করতে সাহায্য করে থাকে। যদি ইনকার্ড ক্লেম রেশিও কম থাকে, তার মানে সংস্থাটি ক্লেম পূরণ করার ক্ষেত্রে ভাল কাজ করেছে। ইনকার্ড ক্লেম রেশিও বেশি হলে গ্রাহকদের জন্য তা ক্ষতিকর হয়ে উঠতে পারে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE