Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

যাঁরা এসআইপি করতে চলেছেন, এই ভুলগুলি এড়িয়ে চলুন

বাজার খারাপ হলে সমগ্র খাতের গড় খরচ কমে যায় এবং সেই সময় কেনা ইউনিটগুলি আপনার রিটার্ন যোগ করবে। পাশাপাশি এর চক্রবৃদ্ধি নিশ্চিত করবে।

প্রতীকী ছবি
প্রসূনজিত মুখোপাধ্যায়
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৬:৩০
Share: Save:

একটু একটু করে টাকা জমিয়ে অনেক করে ফেলা? তার জন্য এত ঝামেলা কেন? ব্যাঙ্কের রেকারিং আছে তো! কিন্তু ব্যাঙ্কের রেকারিং আর এস আই পি বা সিপ কি এক? একেবারেই নয়। কারণ একাধিক। আর তার অন্যতম হল এই দুই সঞ্চয়ের উদ্দেশ্য এবং আখেরের লাভ।

আমার অভিজ্ঞতা বলে সিপ করতে শুরু করার পর অনেকের কাছেই সঞ্চয়ের এই রাস্তাকে জাদুর মতো মনে হয়। তার অন্যতম কারণ অবশ্যই আপনার পকেটের মাপে সঞ্চয়ের সুবিধা। তাও আবার শেয়ার এবং ঋণপত্রে!

তবে এসআইপিতে বিনিয়োগের ক্ষেত্রে কিছু দিক মাথায় রাখা প্রয়োজন।

আমি মনে করে সিপ-এর রাস্তায় হাঁটলে ঋণপত্রে বিনিয়োগ না করাই ভাল। প্রথমেই ভাবুন কেন সিপের রাস্তায় হাঁটছেন। আপনার উদ্দেশ্য তো হল বাজারকে ব্যবহার করে আপনার সঞ্চয়কে বাড়িয়ে তোলা। মাথায় রাখুন সুদের হার বাড়লে কিন্তু ঋণপত্রের দাম কমে। আর সুদের হার কমলে ঋণপত্রের দাম বাড়ে। তবে এই বাড়া-কমার অঙ্কটা একটু জটিল এবং ঋণপত্রে বিনিয়োগ করে সঞ্চয়ের ঝুলি ভারি করাটা সহজ নয়। উদাহরণ হিসাবে দেখুন গত ছয় মাস ধরে সুদের হার বাড়ায় কিন্তু ঋণপত্রের দাম কমে বিনিয়োগের সুবিধার উপর প্রশ্নচিহ্ন ঝুলিয়ে দিয়েছে। তুলনায় শেয়ার বাজারে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগ করলে লাভ তাড়াতাড়ি বাড়ানোর সম্ভাবনা অনেক বেশি।

দ্বিতীয়ত, আপনার সিপ কিন্তু সেভিংস অ্যাকাউন্ট নয়, যে সব সুযোগেই ঝাঁপিয়ে পড়তে হবে। এই সম্পদ তৈরি করতে কিন্তু ধৈর্য ধরতে হবে। কতদিন আপনি মাসে মাসে টাকা দেবেন তা আপনার মিউচুয়াল ফান্ড প্রকল্প বলে দেব। তবে সিপ-এর মেয়াদ শেষ হলেও সঞ্চিত অর্থ প্রকল্পে ধরে রাখা যায়। আর তার সুবিধা হল, যতদিন ধরে রাখতে পারবেন আপনার লাভও কিন্তু ততটাই বাড়বে।

তৃতীয়ত, বাজার খারাপ হলেই টাকা তুলে নেওয়ার প্রবণতা ত্যাগ করতে হবে। আমাদের মধ্যে অনেকেই আছেন যাঁরা প্রতিদিন সকালে ব্যবসা সংক্রান্ত খবরের কাগজ পড়ে এবং টেলিভিশনে বাইট দেখে জ্ঞান অর্জন করে থাকি। কিন্তু মাথায় রাখতে হবে বাজারের এই ওঠা-পড়ার কারণেই কিন্তু বিনিয়োগে লাভ হয়। আর সিপ-এর রাস্তায় বিনিয়োগের কারণও তাই। আপনি পুরো টাকাটা বাজারের একটা অবস্থায় ঢেলে ফেললেন আর তারপরই অনেক দিনের জন্য বাজার তার নিচে চলে গেল। আপনার এককালীন বিনিয়োগের টাকায় লাভের মুখ দেখতে বহুদিন অপেক্ষা করতে হবে। কিন্তু সিপ করলে বাজারের বিভিন্ন অবস্থার সুযোগ নিতে পারবেন এক সঙ্গে সব টাকা না ঢালার কারণেই। আর আপনার লাভ হবে চক্রবৃদ্ধি হারে।

চতুর্থ, যতই আকর্ষণীয় হোক বা বিগত কয়েক বছর ধরে যতই ভাল রিটার্ন দিক না কেন কোনও একক প্রকল্পে সব সিপ করবেন না। সব সময় একাধিক প্রকল্পের রাখুন এবং সেগুলি যেন আলাদা আলাদা রকমের হয়। মাথায় রাখবেন বাজারের বিনিয়োগের প্রাথমিক কৌশলই হল বিভিন্ন ক্ষেত্রে টাকা ঢেলে ঝুঁকি কমানো বা আয় বাড়ানো। একই রকম দুটো প্রকল্পে টাকা ঢাললে আপনি কার্যত একই ক্ষেত্রে টাকা ঢেলে বসে থাকবেন। মাথায় রাখবেন, অর্থনীতিতে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্র ভাল অবস্থায় থাকে। আর এর সুযোগ নেওয়াটাও কিন্তু আপনার সঞ্চয় কৌশলের অঙ্গ।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা বক্তব্য নিজস্ব

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Mutual Fund Finance Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE