Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Savings from Pension

অবসরের পরেও জীবনের আর্থিক সাচ্ছল্য ধরে রাখতে কী করবেন?

এক মাসে টাকা শেষ হয়ে গেলেও পরের মাসে মাইনে ঢুকলেই আবার সব ঠিক। বেশ স্বস্তিতেই এখন জীবন কাটছে। কিন্তু অবসরের পর কী করবেন, ভেবে দেখেছেন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১১:৪৫
Share: Save:

আজ তো আপনার হাতে টাকা রয়েছে। মাস গেলে মাইনে হিসাবে হয়তো বেশ মোটা অঙ্কের টাকা ঢুকছে অ্যাকাউন্টে। এক মাসে টাকা শেষ হয়ে গেলেও পরের মাসে মাইনে ঢুকলেই আবার সব ঠিক। বেশ স্বস্তিতেই এখন জীবন কাটছে। কিন্তু অবসরের পর কী করবেন, ভেবে দেখেছেন? তখন তো আর মাস গেলে মোবাইলে ‘স্যালারি ক্রেডিটেড’-এর মেসেজ আসবে না (যদি না সরকারি চাকরিজীবী হন)। তা হলে উপায়? অবসরের পরেও একই রকম জীবনযাত্রা ধরে রাখতে বরং অঙ্কটা এখন থেকেই কষে নিন।

প্রথমে দেখে নিন আপনার অবসরের আর কত দিন বাকি? তার পরে দেখুন আপনার হাতে কত টাকা আছে? এ বার একটু আন্দাজ করে হিসেব করে দেখে নিন এখন মুদ্রাস্ফীতির হার কেমন। সেই মতো এর পর কষে দেখে নিন হিসাব।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মাথায় রাখুন, এই হিসাবটি করার সময় আপৎকালীন খরচের ব্যাপারটা ভুলে গেলে চলবে না। অনেক সময়ে দেখা যায়, এমন কোনও পরিস্থিতি তৈরি হল যে এক বারে অনেক টাকা বেরিয়ে গেল। এবং তখন রোজকার খরচ মেটাতে গিয়েই টান পড়ছে পকেটে। তাই আগে থেকে একটা বড় অঙ্কের টাকা সরিয়ে রাখুন যে কোনও রকম বিপদের মোকাবিলা করার জন্য।

এই আপৎকালীন খরচের ক্ষেত্রে সব থেকে বড় বিপদ হল শরীর-স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা। হয়তো দেখা গেল চিকিৎসার জন্য করা স্বাস্থ্য বিমা দিয়েও সামলাতে পারছেন না সেই খরচ। তখন হাত দিতে হয় অন্য লগ্নিতে।

তাই আয়ের অন্তত ১০ থেকে ১৫ শতাংশ অর্থ রেখে দিন বিপর্যয় মোকাবিলার জন্য। সঙ্গে অবশ্যই ব্যাঙ্কে সরিয়ে রাখুন আগামী তিন থেকে চার মাসের সংসার চালানোর খরচ। মনে হলে তার সঙ্গে কয়েকটি শর্ট টার্ম ‘ডেট ফান্ড’-এও টাকা রাখতে পারেন। সময়ে কাজ দেবে। তা ছাড়া অনান্য লগ্নি তো রয়েছেই।

তবে আপনি যে ভাবেই পরিকল্পনা করুন, মাথায় রাখবেন আপৎকালীন খরচের জন্য সব সময়ে মোট সঞ্চয়ের একটা বড় অংশ রেখে দেওয়া উচিত। এমনকি আপনি যখন অবসরের পরে জীবনের খরচের হিসাব করবেন, তখনও এই বিষয়টি মাথায় রাখা উচিত।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension PF savings Money Saving Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE